• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

কসোভোয় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ২৫ ন্যাটো সেনা আহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০৭:২২ পিএম
কসোভোয় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ২৫ ন্যাটো সেনা আহত

কসোভোয় চলতি সপ্তাহে সার্ব  ও আলবেনীয় জনগোষ্ঠীর মধ্যে সংঘাত ছড়িয়ে পড়ে। এর জেরে সীমান্তে সেনা মোতায়েন করে সার্বিয়া। আর কসোভোয় ন্যাটোর শান্তিরক্ষী সেনা মোতায়েন করা হয়। সোমবার দেশটির উত্তরাঞ্চলের লিপোসাভিক শহরে সার্ব বিক্ষোভকারী ও ন্যাটো সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। এতে ন্যাটোর অন্তত ২৫ জন সেনা সদস্য আহত হয়েছেন।

মঙ্গলবার (৩০ মে) জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ন্যাটো কাঁদানে গ্যাস ছোড়ে। বিক্ষোভকারীদের অভিযোগ, তাদের লক্ষ্য করে গ্রেনেডও ছোড়া হয়েছে। সার্বের বিক্ষোভকারীরাও ন্যাটো বাহিনীকে লক্ষ্য করে হামলা চালান।

ইউরোপের ক্ষুদ্র মুসলিম দেশ কসোভোর মোট জনসংখ্যার ৯০ শতাংশের বেশি আলবেনীয় জাতিগোষ্ঠীর। জনসংখ্যার পাঁচ শতাংশ সার্ব গোষ্ঠীর অধিকাংশেরই বাস সার্বিয়া সীমান্তবর্তী অঞ্চলে।

শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক উন্নয়নসহ সবক্ষেত্রে আলবেনীয়রা বেশি সুবিধা ভোগ করছে অভিযোগে এপ্রিলের স্থানীয় নির্বাচন বর্জন করে অধিকাংশ সার্ব।

আলবেনীয়দের অভিযোগ, নির্বাচনে জিতে সীমান্তবর্তী অঞ্চলটিকে সার্বিয়ার স্যাটেলাইট স্টেটে পরিণত করতে পারে সার্বরা।

ন্যাটোর শান্তিবাহিনী বিবৃতিতে বলেছে, একাধিক দেশ থেকে আসা তাদের বাহিনীর অন্তত ২৫ জন কর্মকর্তা আহত হয়েছেন। তাদের চিকিৎসা চলছে। ইতালি ও হাঙ্গেরির সেনাদের বেছে বেছে আক্রমণ করা হয়েছে বলে অভিযোগ তুলেছে ন্যাটো।

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক বলেছেন, সংঘর্ষে ৫২ জন সার্ব আহত হয়েছে। যাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।

এদিকে কসোভোর প্রেসিডেন্ট ভজোসা ওসমানি কসোভোকে অস্থিতিশীল করার জন্য সার্বিয়ান প্রতিপক্ষ আলেকসান্ডার ভুসিচকে অভিযুক্ত করেছেন।

অঞ্চলটিতে সম্প্রতি চারজন আলবেনীয় মেয়র দায়িত্ব নেয়ার পর সংঘাতের সূত্রপাত। গত শুক্রবার তা চরম আকার ধারণ করে।

এ ঘটনায় ইতালির প্রধানমন্ত্রী বলেছেন, তার দেশের সেনাদের লক্ষ্য করে এভাবে হামলা করা হলে তা আর মেনে নেওয়া হবে না। কসোভোয় যেভাবে নির্বাচন হয়েছে, তারও সমালোচনা করেছেন তিনি।

Link copied!