• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

আফগানিস্তানে ১৮ এনজিও কর্মী আটক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ১০:১৬ এএম
আফগানিস্তানে ১৮ এনজিও কর্মী আটক
তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তারা অজ্ঞাত সংখ্যক বিদেশি নাগরিককে গ্রেপ্তার করে

আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ সুইজারল্যান্ডের একটি এনজিওর ১৮ কর্মীকে আটক করেছে। তাদের মধ্যে বিদেশি এক নাগরিকও রয়েছেন।

এএফপি জানিয়েছে, সংস্থাটির নাম দ্য ইন্টারন্যাশনাল অ্যাসিস্ট্যান্স মিশন (আইএএম)। আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ঘোর প্রদেশের ওই এনজিওর অফিস থেকে তাদের তুলে নিয়ে রাজধানী কাবুলে নিয়ে যাওয়া হয়েছে।

শনিবার এক বিবৃতিতে আইএএম জানায়, “বর্তমানে আমাদের কর্মীদের বিরুদ্ধে অভিযোগের ধরন সম্পর্কে আমাদের কাছে কোনো তথ্য নেই। তাই উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে কোনো মন্তব্য বা অনুমান করতে পারছি না। তবে যদি আমাদের সংস্থার বা কোনো একক স্টাফের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ থাকে সেক্ষেত্রে আমরা উপস্থাপিত কোনো প্রমাণ স্বাধীনভাবে পর্যালোচনা করবো।”

এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে তালেবান মুখপাত্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে দেশটির তালেবান নেতাদের দাবি, ওই কর্মীরা খ্রিষ্টান মিশনারি কর্মকাণ্ড পরিচালনা করছেন।

আইএএম ১৯৬৬ সাল থেকে আফগানিস্তানে কাজ করে আসছে। প্রথমদিকে তারা চোখের যত্ন নেওয়ার বিষয়টি নিয়ে কাজ করা শুরু করলেও পরে সংস্থাটি স্বাস্থ্য ও শিক্ষা নিয়েও কাজ করে।

২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তারা অজ্ঞাত সংখ্যক বিদেশি নাগরিককে গ্রেপ্তার করে। এদের মধ্যে বেশ কয়েকজন পশ্চিমা নাগরিক রয়েছে।

Link copied!