• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

সোমালিয়াতে ট্রাক বোমা হামলায় নিহত ১৮


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৩, ১০:৩৯ এএম
সোমালিয়াতে ট্রাক বোমা হামলায় নিহত ১৮
ছবি: সংগৃহীত

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়াতে একটি ট্রাক বোমা বিস্ফোরণে ১৮ জন নিহত হয়েছেন। হর্ন  অব আফ্রিকার দেশটির মধ্য সোমালি শহর বেলেডওয়েনে এ ঘটনা ঘটে বলে এক শীর্ষ আঞ্চলিক কর্মকর্তা জানিয়েছেন। খবর আল-জাজিরার।

শনিবার (২৩ সেপ্টেম্বর) হিরশাবেলে অঙ্গরাজ্যের বেলেডওয়েন আবাসিক এলাকার একটি নিরাপত্তা চৌকি লক্ষ্য করে এই হামলা হয়। হিরশাবেলে অঙ্গরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আবদিরহমান দাহির গুরে বিস্ফোরণের ঘটনায় সর্বশেষ ১৮ জন নিহত হওয়ার তথ্য জানালেন।

হিরশাবেলের মানবিক ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মহাপরিচালক আবদিফাতাহ মোহাম্মদ ইউসুফ জানিয়েছেন, এ ঘটনায় আরও ৪০ জন আহত হয়েছেন।

তিনি অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, “আহতদের মধ্যে ২০ জনকে বেলেডওয়েন হাসপাতালে ভর্তি করা হয়েছে, এবং আরও ২০ জনের অবস্থা গুরুতর, উন্নত চিকিৎসার জন্য তাদের মোগাদিশুতে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।”

এর আগে, স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, বিস্ফোরণে নিহতের সংখ্যা ১০। আল-কায়েদা-সম্পর্কিত আল-শাবাব সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে সরকারি বাহিনী অভিযান জোরদার করার সময় এ হামলার ঘটনা ঘটলো।

প্রত্যক্ষদর্শী আব্দিকাদির আরবা বিস্ফোরনের সময় প্রায় ২০০ মিটার দূরে অবস্থান করছিলেন এবং প্রথম সাড়া দেওয়াদের মধ্যে তিনি একজন ছিলেন। তিনি মোবাইল ফোনে অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন,
“একটি বিস্ফোরক বোঝাই ট্রাক জোরপূর্বক সরকারী নিরাপত্তা চৌকির মধ্য দিয়ে যাচ্ছিল। নিরাপত্তা কর্মীদের একটি পিক-আপ গাড়ি ট্রাকটিকে যখন ধাওয়া করছিল, তখন এটি বিস্ফোরিত হয়।”

মধ্য সোমালিয়ার হিরান অঞ্চলে অবস্থিত শহরটিতে বিস্ফোরণের দায় কোনো গোষ্ঠী স্বীকার করেনি। দেশটিতে সামরিক বাহিনী ও আল-শাবাব সশস্ত্র গোষ্ঠীর মধ্যে যুদ্ধ চলছে।

গত বছর দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন সোমালি প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ। তিনি আল-কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠীটির বিরুদ্ধে ‘সর্বাত্মক যুদ্ধ’ ঘোষণা করার পর থেকে দেশটিতে হামলা বৃদ্ধি পেয়েছে। 

Link copied!