• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

সুদানে মার্কেটে রকেট হামলায় নিহত ১৮


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২৩, ১০:১০ এএম
সুদানে মার্কেটে রকেট হামলায় নিহত ১৮

সুদানের রাজধানী খার্তুমের একটি মার্কেটে রকেট হামলায় অন্তত ১৮ জন নিহত ও আরও শতাধিক মানুষ আহত হয়েছেন। বৃহস্পতিবার (১ জুন) স্থানীয় বাসিন্দা ও চিকিৎসকরা এ তথ্য জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, এপ্রিলে দেশটির সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে রাজধানীতে একক ঘটনায় এটিই সবচেয়ে বেশি বেসামরিক মানুষের প্রাণহানির ঘটনা। সরকারি গণনা অনুসারে, নতুন ঘটনায় সাত সপ্তাহের মধ্যে বেসামরিক মৃত্যুর সংখ্যা বেড়ে কমপক্ষে ৮৮৩ হয়েছে।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আলোচনা ভেস্তে যাওয়ার সঙ্গে সঙ্গে প্রতিদ্বন্দ্বী দুই বাহিনীর মধ্যে পুনরায় লড়াই শুরু হয়েছে। খার্তুমের দক্ষিণের মায়ো শহরের ​একটি বাজারে বুধবার আর্টিলারি গোলা ও বিমান থেকে বোমাবর্ষণ করা হয়েছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যস্থতায় গত সপ্তাহের মানবিক যুদ্ধবিরতি চুক্তি আরও পাঁচ দিনের জন্য বাড়াতে রাজি হয়েছিল দেশটির আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) ও প্রতিদ্বন্দ্বী সামরিক বাহিনী। কিন্তু পরের দিনই সেনাবাহিনী আলোচনা থেকে সরে আসে এবং আরএসএফ চুক্তির শর্তের প্রতি অঙ্গীকারবদ্ধ নয় বলে অভিযোগ করেছে।

খার্তুমের বাসিন্দাদের খাদ্য ও ওষুধ পেতে সহায়তাকারী স্থানীয় বিভিন্ন দাতব্য সংস্থা সর্বশেষ এই হামলার ঘটনাকে ‘বিপর্যয়কর পরিস্থিতি’ হিসাবে বর্ণনা করেছে। সেখানে আরও বেশি চিকিৎসক ও রক্তদাতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে তারা।

শহরাঞ্চলে এ ধরনের সহিংসতার কারণে দেশটির বেসামরিক লোকজন প্রতিনিয়ত ঝুঁকির মুখে পড়ছেন।

Link copied!