• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ভারতের সিরাপ খেয়ে উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ০৫:৩২ পিএম
ভারতের সিরাপ খেয়ে উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যু

ভারতের মেরিয়ন বায়োটেকের তৈরি কাশির সিরাপ খেয়ে উজবেকিস্তানে মারা গেছে ১৮ শিশু। সম্প্রতি এমন অভিযোগ এনেছে উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের বরাতে বিবিসি জানায়, প্রাথমিক তদন্তে ভারতে তৈরি সেই সিরাপে ইথিলিন গ্লাইকল নামক বিষাক্ত পদার্থের উপস্থিতি পাওয়া গেছে। ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই ডক-১ ম্যাক্স নামের এই ওষুধ খাওয়ানো হয় শিশুদের। আবার, শিশুদের জন্য নির্ধারিত মাত্রার অনেক বেশি পরিমাণে ওষুধ খাওয়ানো হয়েছে তাদের।  

কয়েকসপ্তাহ আগে গাম্বিয়া থেকেও এমন অভিযোগ এসেছিল। ভারতের আরকেটি ওষুধ কোম্পানির তৈরি কফ সিরাপ খেয়ে প্রায় ৭০ জন মারা যায় সেখানে।

উজবেকিস্তানের দেওয়া ২৭ ডিসেম্বরের বিবৃতিতে বলা হয়েছে, ওই সিরাপটি ২০১২ সাল থেকে সেখানে প্রচলিত আছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় অপর একটি বিবৃতিতে জানায়, উজবেকিস্তানের সাথে তারা এ ব্যাপারে নিয়মিত যোগাযোগ করছেন। তারা জানান, উত্তর প্রদেশে অবস্থিত মেরিয়ন বায়োটেকে তারা পরিদর্শন করে এসেছেন। তবে এ সম্পর্কে এখনও কোনো মন্তব্য জানায়নি প্রতিষ্ঠানটি।

বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ ওষুধ তৈরি করে ভারত। দেশটিতে বিশ্বের সবচেয়ে বড় কয়েকটি কোম্পানি ওষুধ উৎপাদন করে থাকে। ভারতকে বিশ্বের ফার্মেসিও বলা হয়। তাছাড়া উন্নয়নশীল দেশগুলোর ওষুধের চাহিদার বড় একটি অংশ আসে ভারত থেকেই।

Link copied!