• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

উদ্বৃত্ত ওয়াইন ধ্বংসে ২০ কোটি ইউরো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৩, ০৩:২২ পিএম
উদ্বৃত্ত ওয়াইন ধ্বংসে ২০ কোটি ইউরো
ছবি: সংগৃহীত

ফ্রান্স সরকার দেশটির উদ্বৃত্ত ওয়াইন ধ্বংস করতে ২০ কোটি ইউরো বরাদ্দ দিয়েছে। এর মাধ্যমে দেশটির ওয়াইন উৎপাদনকারীদের সহায়তা দেওয়া হবে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সের ওয়াইন-শিল্প এই মুহূর্তে অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। ফ্রান্সের মানুষ বর্তমানে বেশি পরিমাণে বিয়ার পান করছেন। ফলে ওয়াইনের চাহিদা কমে গিয়েছে। অতিরিক্ত উৎপাদনের ফলেও উদ্বৃত্ত হয়ে পড়ছে ওয়াইন। অপর দিকে ফ্রান্সে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণেও ওয়াইন খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে।
তাই ওয়াইন উৎপাদনকারীদের সহায়তা করতে ফরাসি সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। ২০ কোটি ইউরো বরাদ্দের অধিকাংশ অর্থ ব্যয় করা হবে উদ্বৃত্ত অ্যালকোহল ক্রয় করার জন্য। যা ব্যবহার করে হ্যান্ড স্যানিটাইজার, পরিষ্কারক, সুগন্ধিসহ অন্যান্য সামগ্রী তৈরি করা হবে।
ফ্রান্সের কৃষিমন্ত্রী মার্ক ফেসনু বলেন, “অর্থ বরাদ্দের উদ্দেশ্য হলো ওয়াইনের দাম কমে যাওয়া থেকে রক্ষা করা এবং যাতে ওয়াইন উৎপাদনকারীরা অন্য কোনো উৎস থেকে আয় করতে পারেন।” 
মার্ক ফেসনু আরও বলেন, “সহায়তা সত্ত্বেও ওয়াইন শিল্পকে ভবিষ্যতের দিকে তাকাতে হবে, ভোক্তাদের পরিবর্তন সম্পর্কে ভাবতে হবে এবং সেই অনুসারে খাপ খাইয়ে নিতে হবে।”
ইউরোপীয় কমিশনের তথ্য বলছে চলতি বছরের জুন পর্যন্ত ইউরোপে ওয়াইন পানের হার কমে গিয়েছে। ইতালিতে ৭ শতাংশ, স্পেনে ১০ শতাংশ, ফ্রান্সে ১৫ শতাংশ, জার্মানিতে ২২ শতাংশ এবং পর্তুগালে ৩৪ শতাংশ কমে গেছে ওয়াইনের চাহিদা। বিপরীতে ওয়াইনের উৎপাদন বেড়েছে ৪ শতাংশ।  
এ অবস্থায় ইউরোপীয় ইউনিয়নও ওয়াইন খাতে সহায়তার জন্য ১৬ কোটি ইউরো বরাদ্দ করেছে। 

Link copied!