• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

রাশিয়ার তেল আমদানি দ্বিগুণ করেছে তুরস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২২, ০৬:৫২ পিএম
রাশিয়ার তেল আমদানি দ্বিগুণ করেছে তুরস্ক

ইউক্রেন যুদ্ধের জেরে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞায় অন্যান্য দেশগুলো রাশিয়ার তেল আমদানি কমিয়ে দিলেও দ্বিগুণ বাড়িয়েছে তুরস্ক। সোমবার বেসরকারি সংস্থা রিফিনিটিভ ইকন ডেটার পরিসংখ্যানে এই তথ্য উঠে আসে।

রয়টার্স জানায়, মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার সত্ত্বেও ব্যবসা খাতে বিশেষ করে জ্বালানি বাণিজ্যে সম্পর্ক জোরদার করেছে আঙ্কারা। ন্যাটোর সদস্য হওয়া সত্ত্বেও দেশের কোম্পানিগুলোকে রাশিয়ার সঙ্গে লেনদেন করতে নিষেধ করেনি তুরস্ক। ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্যবসার ঘাটতি পূরণ করতে এশিয়াসহ অন্য অংশীদারদের দিকে ঝুঁকে পড়ে রাশিয়া।

এদিকে গত বছরের এই সময়ে রাশিয়া থেকে দৈনিক মাত্র ৯৮ হাজার ব্যারেল তেল আমদানি করত তুরস্ক। আর চলতি বছরের রাশিয়া থেকে প্রতি দিন ২ লাখ ব্যারেলের বেশি তেল আমদানি করছে দেশটি।

ব্রেন্ট বেঞ্চমার্ক অনুযায়ী চলতি বছর রাশিয়ার তেল সর্বনিম্ন দামে বিক্রি হচ্ছে। ফলে অনেক দেশই রাশিয়ার তেল আমদানি বাড়ানোয় আশাবাদী।

আগস্টের শুরুতে এক সাক্ষাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোগানও দ্বিপাক্ষিক ব্যবসায়িক সহযোগিতা বাড়াতে সম্মত হন।

Link copied!