• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

মার্কিন নাগরিকদের যুদ্ধে পাঠাবে রাশিয়া, আশঙ্কা যুক্তরাষ্ট্রের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ১২:৪৮ পিএম
মার্কিন নাগরিকদের যুদ্ধে পাঠাবে রাশিয়া, আশঙ্কা যুক্তরাষ্ট্রের

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাতে রাশিয়ায় অবস্থানরত নিজ দেশের নাগরিকদের জন্য নিরাপত্তা সতর্কতা জারি করেছে মস্কোর মার্কিন দূতাবাস। এতে মার্কিনদের অবিলম্বে রাশিয়া ছাড়ার আহ্বান জানানো হয়েছে।

সতর্ক বার্তায় বলা হয়েছে, “রাশিয়ায় অবস্থানরত দ্বৈত নাগরিকত্বপ্রাপ্ত নাগরিকদের মার্কিন নাগরিক হিসেবে অস্বীকার করতে পারে রাশিয়া। এমনকি মার্কিন দূতাবাসের সহায়তায় তাদের দেশত্যাগেও বাধা দেওয়া হতে পারে। দ্বৈত নাগরিকদের সামরিক বাহিনীতেও নিয়োগ দিতে পারে রুশ সরকার।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে অতিরিক্ত সেনা মোতায়েনের আদেশ দেওয়ার পর এই সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র। এর আগে দূতাবাস মার্কিন নাগরিকদের রাশিয়ায় ভ্রমণ না করতে ও অবিলম্বে রাশিয়া ত্যাগ করতে সতর্ক করেছে।

সিএনএন জানায়, দূতাবাস মার্কিন নাগরিকদের সতর্ক করে বলছে, “সব রাজনৈতিক বা সামাজিক কর্মসূচি এড়িয়ে যেতে এবং এসব আয়োজনে নিরাপত্তাকর্মীদের কোনো ছবি না তোলার জন্য অনুরোধ করা হচ্ছে। রাশিয়ায় শান্তিপূর্ণ সমাবেশের অধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার কোনো নিশ্চয়তা নেই।”

সতর্ক বার্তায় সরকারবিরোধী বিক্ষোভে অংশ নেওয়া মার্কিন নাগরিকদেরও রুশ কর্তৃপক্ষ গ্রেপ্তার করেছে বলেও সবাইকে সাবধান করা হয়।

নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশের সঙ্গে তাদের দেশে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়ায় সীমাবদ্ধতা রয়েছে বলে জানিয়েছে মার্কিন দূতাবাস। তাই বিকল্প পরিবহন ব্যবস্থা ও ব্যক্তিগত উপায়ে যত তাড়াতাড়ি সম্ভব তাদের রাশিয়া ছাড়তে আহ্বান করা হয়েছে।

Link copied!