• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

‘বুচায় গণহত্যার দায় ইউক্রেনের, রাশিয়ার নয়’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২, ০৮:১০ পিএম
‘বুচায় গণহত্যার দায় ইউক্রেনের, রাশিয়ার নয়’
ছবি : দ্য টাইমস অব ইসরায়েল

ইউক্রেনের বুচা শহরে গণহত্যার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। উল্টো এ শহরে নৃশংস হত্যাকাণ্ডের জন্য ইউক্রেনের সেনাবাহিনীকে দায়ী করেছে রুশ কর্তৃপক্ষ। আর এর সঙ্গে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টতা রয়েছে বলেও অভিযোগ করেছে মস্কো।

ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আনতানোভের বরাতে সোমবার (০৪ এপ্রিল) এ খবর জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

রাষ্ট্রদূত আনতানোভ বলেন, “রুশ সেনারা সরে যাওয়ার পর বুচা শহরে কামান দিয়ে হামলা চালিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। হামলার পরপরই যুক্তরাষ্ট্রের মাধ্যমে এই তথ্য গোপন করা হয়েছে। এতে বেসমারিক নাগরিকরা হতাহত হয়েছে। এই নৃশংসতার জন্য কিয়েভ প্রশাসন মস্কোর ওপর দোষ চাপানোর চেষ্টা করছে।”

তিনি আরও বলেন, “বুচায় নৃশংসতার জন্য রুশ সেনাদের দায়ী করে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা মিথ্যা অভিযোগ। ইতোমধ্যে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে, এটা সম্পূর্ণ অপ্রমাণিত প্রতিবেদন।”

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ‘রাশিয়ান সেনাদের বিরুদ্ধে কিয়েভ প্রশাসনের এটি আরেক প্ররোচনা। এছাড়া যেসব ছবি ও ভিডিও প্রকাশিত হয়েছে, সবই কিয়েভ প্রশাসন ও পশ্চিমা মিডিয়ার বানানো।’

শনিবার কিয়েভের আশপাশের এলাকা থেকে রাশিয়ার সেনা প্রত্যাহার করা হয়। কিয়েভের পার্শ্ববর্তী বুচা শহরের মেয়র বলেছেন, চেচেন যোদ্ধারা এলাকাটি নিয়ন্ত্রণ করার সময় রাশিয়ান বাহিনীর হাতে ৩০০ জন বাসিন্দা নিহত হয়েছেন।

তবে বুচায় বেসামরিক লোকদের হত্যার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

মস্কো বলেছে, সেখানকার কোনো বাসিন্দাই রাশিয়ান বাহিনীর সহিংসতার শিকার হয়নি। উল্টো এ বিষয়ে কিয়েভকে দোষারোপ করেছে মস্কো।

Link copied!