• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

প্রধানমন্ত্রীর শপথের আগে পাকিস্তানের রাষ্ট্রপতি ছুটিতে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ০৯:৪৬ পিএম
প্রধানমন্ত্রীর শপথের আগে পাকিস্তানের রাষ্ট্রপতি ছুটিতে

নানা নাটকীয়তার পর নির্বাচিত হয়েছেন পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী। কিন্তু প্রধানমন্ত্রী শপথ নেওয়ার আগেই ‘অস্বস্তির’ কারণ দেখিয়ে ছুটিতে গেলেন দেশের রাষ্ট্রপতি আরিফ আলভি।

সোমবার (১১ এপ্রিল) পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন পিএমএল-এন সভাপতি শাহবাজ শরীফ। তিনি নির্বাচিত হওয়ার পরই ছুটিতে যান রাষ্ট্রপতি।

পাকিস্তানের রাষ্ট্রপতির কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, “আরিফ আলভিকে চিকিৎসকরা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করেছেন। তাকে কয়েক দিনের জন্য বিশ্রামের পরামর্শ দিয়েছেন তারা।”

দ্য এক্সপ্রেস ট্রিবিউন এর আগে জানায়, রাষ্ট্রপতি আলভি আপাতত পদে অধিষ্ঠিত থাকবেন। দেশে রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও পদত্যাগ করার ইচ্ছা পোষণ করেননি তিনি।

তার দল পিটিআই-এর ঘনিষ্ঠ সহযোগীরা জানান, রাষ্ট্রপতি যথারীতি তার সাংবিধানিক দায়িত্ব পালন চালিয়ে যাবেন। এ বিষয়ে কোনো আদেশ জারি করেনি পিটিআই। তার পদত্যাগের বিষয়েও কিছু ভাবেনি দলটি।

সূত্রের বরাতে ট্রিবিউন বলছে, সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খান যদি দলের নেতাদের সাথে পরামর্শ করে রাষ্ট্রপতি আলভিকে পদত্যাগ করতে বলেন তাহলে তিনি পদত্যাগের কথা বিবেচনা করতে পারেন।

যদি সরকার রাষ্ট্রপতিকে ক্ষমতাচ্যুত করার জন্য সাংবিধানিক পথ গ্রহণ করে, তবে দল পরিস্থিতির ভিত্তিতে সিদ্ধান্ত নেবে। সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের অধীনে আরিফ আলভির পদে বহাল থাকার সম্ভাবনা রয়েছে।

Link copied!