• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

দুর্নীতির দায়ে চীনে দুর্নীতি দমন কমিশনের প্রধানের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৪:৪৮ পিএম
দুর্নীতির দায়ে চীনে দুর্নীতি দমন কমিশনের প্রধানের কারাদণ্ড

চীনের দুর্নীতিবিরোধী অভিযানের নেতৃত্ব দানকারী সাবেক আইনমন্ত্রী ফু জেংহুয়াকে ঘুষের নেওয়ার জন্য কারাদণ্ড দেওয়া হয়েছে। বিবিসি জানায়, জুলাই মাসে ১ কোটি ১৭ লাখ ডলার ঘুষ ও উপহার গ্রহণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন তিনি।

আগামী মাসে কমিউনিস্ট পার্টির মহাসম্মেলনের আগে কর্মকর্তাদের ধরপাকড়ের মধ্যেই দোষী সাব্যস্ত হলেন এই নেতা। চীনা গণমাধ্যমগুলো জানিয়েছে, মৃত্যুদণ্ডের সাজা স্থগিত করে তাকে দুই বছরের মধ্যে যাবজ্জীবন কারাদণ্ডে দেওয়া হয়েছে।

চীনের ক্ষমতাসীন দল প্রতি পাঁচ বছরে একবার এই মহাসম্মেলন আয়োজন করে। এবারের সম্মেলনে প্রেসিডেন্ট শি জিনপিংকে তৃতীয় মেয়াদে দলের নেতৃত্ব ও ক্ষমতায় পুনর্বহাল করা হবে বলে আশা করা হচ্ছে।

এই সপ্তাহে তিনজন সাবেক পুলিশপ্রধানের সাজার পর ফুর কারাদণ্ডের ঘোষণা আসে। এই চারজনই কেবল দুর্নীতির অভিযোগেই অভিযুক্ত নন, তাদের বিরুদ্ধে প্রেসিডেন্ট শির অবাধ্য হওয়ারও অভিযোগ রয়েছে।

গত বছরের অক্টোবরে দলের অভ্যন্তরীণ নজরদারি সংস্থা তার বিরুদ্ধে শৃঙ্খলা ও জাতীয় আইন লঙ্ঘনের অভিযোগে তদন্ত শুরু কর। পরে তাকে সরকারি দায়িত্ব থেকে বরখাস্ত এবং কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার করা হয়।

২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত চীনের আইনমন্ত্রী ছিলেন ফু। কর্মজীবনে তিনি পুলিশ সদস্য থেকে শুরু করে চীনের জননিরাপত্তা মন্ত্রণালয়ের উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

Link copied!