• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রীকে বহিষ্কারের আবেদন নির্বাচন কমিশনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২, ০৩:৫৫ পিএম
ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রীকে বহিষ্কারের আবেদন নির্বাচন কমিশনের

পাথরের খনি থেকে অর্থ আয়ের অভিযোগে বিপাকে পড়েছেন ভারতের ঝাড়খন্ড রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। হিন্দুস্তান টাইমস জানায়, অফিস অব প্রফিট ইস্যুতে তাকে বিধানসভা থেকে বহিষ্কারের সুপারিশ করেছে ভারতের নির্বাচন কমিশন। 

রাজ্যের বিরোধী দল বিজেপির অভিযোগের ভিত্তিতে নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত জানিয়েছে। বিজেপি নেতাদের দাবি, সোরেনের নামে স্টোনচিপসের একটি খনি আছে। সেখান থেকে অর্থ আয় করছেন তিনি। সাংবিধানিক পদে আসীন থেকে এ রকম ব্যবসায় সম্পৃক্ত থাকা সংবিধানবিরোধী বলে অভিযোগ বিজেপির। 

ইতিমধ্যেই তার বহিষ্কারের সুপারিশ গভর্নরের কাছে পাঠিয়েছে কমিশন। গভর্নরের সিদ্ধান্তের ওপরই তার ভবিষ্যৎ নির্ভর করবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।

প্রতিক্রিয়ায় হেমন্ত সোরেন বলেছেন, সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর অপব্যবহার করছে বিজেপি। কংগ্রেসসহ অন্য দলগুলো দাবি করছে, ঝাড়খন্ডেও ক্ষমতা দখলের চেষ্টা করছে বিজেপি। তবে নির্বাচন কমিশন বা গভর্নরের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সোমবার থেকে ব্যক্তিগত সফরে দিল্লিতে রয়েছেন গভর্নর রমেশ বাইস। বৃহস্পতিবার রাঁচিতে ফিবেন তিনি। তাই এই মুহূর্তে নির্বাচন কমিশনের অবস্থান আর গভর্নরের সিদ্ধান্তের দিকেই নজর সবার।

Link copied!