• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

গনির সঙ্গী হেলিকপ্টার ও চার গাড়ি ভর্তি সম্পদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১, ০৮:৪৮ পিএম
গনির সঙ্গী হেলিকপ্টার ও চার গাড়ি ভর্তি সম্পদ

রোববার তালেবানের হাতে কাবুলের পতনের পর দেশ ছেড়ে পালান আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। এদিকে সোমবার কাবুলে রাশিয়ার দূতাবাস জানিয়েছে, পালানোর সময় চারটি গাড়ি ও হেলিকপ্টারে করে নগদ অর্থ নিয়ে গেছেন তিনি।

তবে হেলিকপ্টার ও গাড়িতে জায়গা না হওয়ায় কিছু অর্থ ফেলে যেতে হয়েছে। রুশ বার্তা সংস্থা আরআইএর বরাতে এ খবর জানায় আল-জাজিরা।

কাবুলের রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশচেঙ্কো জানান, প্রেসিডেন্ট গনির চারটি গাড়িই নগদ অর্থে পরিপূর্ণ ছিল। শেষ মুহূর্তে হেলিকপ্টারে আরও অর্থ নেওয়ার চেষ্টা করে ব্যর্থ হন তিনি। 

রোববার সকালেই রাজধানী কাবুলকে চারদিক থেকে ঘিরে ফেলে বিদ্রোহীরা। এরপরই আশরাফ গনি সরকারকে ক্ষমতার হস্তান্তরের প্রস্তাব দেওয়া হয়। 

কাবুলের পূর্বের জালালাবাদ শহরের নিয়ন্ত্রণ নেওয়ার পরই রাজধানীর সঙ্গে অন্যান্য প্রদেশ ও প্রতিবেশী দেশ পাকিস্তানের সংযোগ বিচ্ছিন্ন করে দেয় বিদ্রোহীরা। সব দিক থেকেই কাবুলকে ঘিরে ফেলে তালেবান। শান্তিপূর্ণভাবে সরকারকে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানায় সশস্ত্র গোষ্ঠীটি।

তালেবানের হাতে পরাজয় নিশ্চিতের পরই সন্ধ্যায় তাজিকিস্তানের উদ্দেশে দেশ ছাড়েন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানায় রয়টার্স। যদিও পরে এক বিবৃতিতে গনি দাবি করেন, রক্তপাত এড়াতেই তিনি দেশ ত্যাগ করেছেন।

Link copied!