• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

ক্ষমতা ছাড়বেন না গোটাবায়া, শিগগিরই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১২, ২০২২, ০২:৩৮ পিএম
ক্ষমতা ছাড়বেন না গোটাবায়া, শিগগিরই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ

অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতার কারণে গত মাসে দেশজুড়ে বিক্ষোভ শুরুর পর প্রথমবার জাতির উদ্দেশে ভাষণ দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। এতে প্রেসিডেন্টের ক্ষমতার কিছু অংশ পার্লামেন্টের কাছে হস্তান্তর করার প্রস্তাব করলেও ক্ষমতা ছাড়ার কোনো প্রতিশ্রুতি দেননি তিনি।

ভাষণে রাজাপাকসে বলেন, এ সপ্তাহেই তিনি নতুন প্রধানমন্ত্রীকে নিয়োগ করবেন। পাশাপাশি সংবিধানের ১৯তম সংশোধনীর মাধ্যমে পার্লামেন্টের ক্ষমতা বর্ধিত করা হবে।

প্রেসিডেন্ট জানান, সব রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে আলোচনা করবেন তিনি। দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করবেন। জাতীয় নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করা হবে। এ সময় বিক্ষোভকারীদের ওপর হামলারও নিন্দা করেছেন তিনি।

গোটাবায়া রাজাপাকসে বলেন, “দেশ সংকটময় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। সংকট থেকে বেরিয়ে আসতে আমি বিভিন্ন রাজনৈতিক দলের কাছে প্রস্তাব পাঠিয়েছি। সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করেছি।”

তবে প্রেসিডেন্টের ভাষণ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে অধিকাংশ  শ্রীলঙ্কানরা। পদত্যাগের আহ্বান উপেক্ষা করায় ক্ষোভ ঝেড়েছেন অনেকেই। অনেকে বলেছেন, এই ভাষণ প্রকৃত সমস্যা সমাধানে ব্যর্থ হয়েছে। কলম্বোর বিক্ষোভকারীরা জানান, প্রেসিডেন্ট পদত্যাগ না করা পর্যন্ত তাদের বিক্ষোভ চলবে।

Link copied!