• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ১০ মুহররম ১৪৪৫

আন্তর্জাতিক আদালতে ইতালির বিরুদ্ধে জার্মানির মামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২২, ১১:৪১ এএম
আন্তর্জাতিক আদালতে ইতালির বিরুদ্ধে জার্মানির মামলা

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বিরোধ নিয়ে আদালতের শরণাপন্ন হয়েছে ইউরোপের দুই দেশ জার্মানি ও ইতালি। যুদ্ধাপরাধের অভিযোগ তুলে ইতালির ক্ষতিপূরণ দাবির জেরে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে দেশটির বিরুদ্ধে মামলা করেছে জার্মানি।

ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসে (আইসিজি) কাছে দাখিল করা মামলায় জার্মানি বলেছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধাপরাধের ক্ষতিপূরণ দাবি করে ২০১২ সালে দায়ের করা একটি মামলা ইতালিতে খারিজ হয়ে যায়। এরপরেও ইতালির অভ্যন্তরীণ আদালতগুলোতে জার্মানির কাছে ক্ষতিপূরণ চাওয়া হচ্ছে। এই ধরনের দাবি পুরোপুরি অগ্রহণযোগ্য।

এতে বলা হয়েছে, ওই রায়ের পর থেকে ইতালিতে ২৫টির বেশি নতুন মামলা দায়ের করা হয়েছে। ক্ষতিপূরণ আদায়ে দেশটিতে অবস্থিত জার্মানির নির্দিষ্ট কিছু স্থাপনা, বিশেষ করে সাংস্কৃতিক, ঐতিহাসিক ও শিক্ষাপ্রতিষ্ঠান বিক্রি করতে বাধ্য করা হবে কিনা সে ব্যাপারে ২৫ মে এর মধ্যে সিদ্ধান্ত নেবে ইতালির একটি আদালত।

এদিকে জার্মানির যুক্তি, ১৯৪৫ সালে বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর ক্ষতিগ্রস্ত দেশগুলোকে কয়েকশো ইউরো সহায়তা প্রদান করেছে তারা। তাই ইতালির দায়ের করা এসব মামলা আন্তর্জাতিক আইনে লঙ্ঘন করেছে।

সেকারণেই আইসিজির শরণাপন্ন হয়েছে জার্মানি। তবে মামলার রায় জারি করতে কয়েক বছর সময় লাগতে পারে। তবে ইতালির আদালত যেন জার্মানির যেকোন সম্পত্তি নিলামে তুলতে না পারে সেই ব্যবস্থা নিতে আইসিজির কাছে আবেদ করেছে তারা।

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!