• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

সবুজ মুগ খেলে কী হয়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩, ০৩:৪৬ পিএম
সবুজ মুগ খেলে কী হয়?

প্রোটিনজাতীয় খাবারের মধ্যে ডাল খুবই উপকারী। সাধারণ ডাল-ভাত খাওয়ার পাশাপাশি অনেকেই খোসা-সহ মুগ ডাল ভিজিয়ে বা রান্না করে খেতে পছন্দ করেন। পুষ্টিবিদেরা বলছেন, সবুজ মুগ ডাল শরীরের বাড়তি ওজন নিয়ন্ত্রণে রাখে। সবুজ মুগে রয়েছে কপার, ফাইবার এবং প্রোটিন-সহ বিভিন্ন পুষ্টিকর উপাদান। যা শরীরে খনিজের ঘাটতি পূরণ করে। চলুন জেনে নেওয়া যাক সবুজ মুগ ডাল আরও কী কী উপকার করে।

ক্যালোরি কম থাকে
এক কাপ সবুজ মুগডাল সেদ্ধ করে খেলে ২১২ ক্যালোরি পাওয়া যায়। যারা স্বাস্থ্য সচেতন, তারা কার্বোহাইড্রেট বাদ দিয়ে চোখ বন্ধ করে খেতে পারেন সবুজ মুগ ডাল। ওজন বাড়বে না।

প্রোটিনে ভরপুর
চিকিৎসকেরা পরামর্শ দেন, একটা বয়সের পর উদ্ভিজ্জ প্রোটিন আছে এমন সব খাবার খেতে। যারা নিরামিষ খাবার বেশি খান বা পছন্দ করেন তাদের শরীরে প্রোটিনের জোগান দিতে পারে এই সবুজ মুগ।

ফাইবার বেশি
সবুজ মুগের মধ্যে রয়েছে সহজপাচ্য ফাইবার। হজমের সমস্যা থাকলেও নিশ্চিন্তে খেতে পারেন এই মুগ ডাল। তাছাড়া, ফাইবার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

বিভিন্ন উপাদান
ফোলেট, আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো অত্যন্ত জরুরি খনিজ এবং নানা রকম ভিটামিন রয়েছে সবুজ মুগডালে। শারীরবৃত্তীয় কর্মকাণ্ড পরিচালনা করার জন্য এই সব উপাদান অবশ্যই প্রয়োজন।

ফ্যাটের পরিমাণ কম
অন্যান্য প্রোটিন জাতীয় খাবারে যে পরিমাণ ফ্যাট থাকে, সবুজ মুগডালে তা নেই বললেই চলে। এই ডালে স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে। যা হার্টের জন্য উপকারী। রক্তে কোলেস্টেরলের পরিমাণও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই ফ্যাট।

Link copied!