• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

কোন পাশ ফিরে ঘুমাবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০১:৩৯ পিএম
কোন পাশ ফিরে ঘুমাবেন?

শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ঘুম প্রয়োজন। কারণ ঘুমের অভাবে শরীরে নানা ধরনের সমস্যা জন্ম নেয়। তাই চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেরই পরামর্শ, পরিমাণ মতো ঘুমোতে হবে। তবে শুধু ঘুমালেই হবে না  কিভাবে ঘুমাচ্ছেন, সেটাও কিন্তু জরুরি। চিকিৎসকরা জানাচ্ছেন, বাঁ পাশ ফিরে ঘুমোনো শরীরের জন্য ভালো।

পেট ভালো থাকে
বাঁ পাশ ফিরে ঘুমোলে বদহজম, বুকজ্বালা, কোষ্ঠকাঠিন্য, গ্যাস-অম্বলের মতো সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

অনিদ্রার সমস্যার সমাধান
রাতে ঘুম আসতে চায় না অনেকেরই। কী করলে ঘুম আসবে, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেও লাভ হয় না। চিকিৎসকরা জানাচ্ছেন, এই সমস্যা থেকে মুক্তি পেতে বাঁ পাশ ফিরে ঘুমোনোর চেষ্টা করে দেখতে পারেন। নাক ডাকার সমস্যাও কমবে।

হার্ট ভালো থাকে
বাঁ পাশ ফিরে ঘুমোলে হার্টের স্বাস্থ্য ভালো রাখা সম্ভব। রক্ত চলাচলও স্বাভাবিক এবং সচল থাকে। হার্টের রক্ত পাম্প করতে কোনো অসুবিধা হয় না। হৃদ্‌রোগের ঝুঁকি কমে।

অন্তঃসত্ত্বা নারীদের জন্য ভালো
যারা মা হতে চলেছেন তাদের বাঁ পাশ ফিরেই ঘুমোনোর পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এতে গর্ভস্থ শিশু সুরক্ষিত থাকে। শরীরের রক্ত চলাচলও স্বাভাবিক থাকে। এই সময় ভালো ঘুম হওয়া জরুরি। বাঁ পাশ ফিরে ঘুমালে ঘুমও ঠিকঠাক হয়।

সব কিছুরই ভালো এবং খারাপ দিক রয়েছে। কাঁধের কোনো অংশে ব্যথা হলে বাঁ পাশ ফিরে না ঘুমোনোই ভালো। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

Link copied!