• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

জেনে নিন কাজু বাদাম খেলে কী হয়


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩, ০৫:৫২ পিএম
জেনে নিন কাজু বাদাম খেলে কী হয়

কাজু বাদামের উপকারিতা ও পুষ্টিগুণ প্রচুর। শরীরিক উপকারিতার দিক থেকে কাজু বাদামের কোনো বিকল্প হয় না। কাজু বাদামের পুষ্টি উপাদান গুলো ক্য়ালসিয়াম,পটাশিয়াম,অ্যান্টিঅক্সিডেন্ট, প্রোটিন, কপার, মেগনেশিয়াম, আয়রন, ফসফরাস, জিঙ্ক এবং আরও নানাবিধ খনিজ এবং ভিটামিন নানাভাবে শরীরের উপকারে আসে। ভিটামিনের মাত্রা এত বেশি থাকায় চিকিৎসকেরা কাজু বাদামকে প্রাকৃতিক ভিটামিন ট্যাবলেট নামে ডাকেন অনেকে। বিস্তারিত জানাচ্ছেন পপুলার ডায়াগনস্টিক সেন্টার লিমিটেডের পুষ্টিবিদ ডা. সৈয়দা লিয়াকত।

কাজু বাদামের পুষ্টিগুণ রয়েছে প্রচুর। নিয়মিত ৩ থেকে ৪টি কাজু বাদাম খেলে শরীরের পুষ্টি ঘাটতি দূর হবে। কিন্তু কেউ যদি অতিরিক্ত কাজু বাদাম খায় তাহলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। এর কারণ কাজু বাদামের পুষ্টি উপাদান প্রচুর থাকায় শরীর অতিরিক্ত ভিটামিন গ্রহণে তা হজমে সমস্যা করে। অল্প পরিমাণে খেলে এর উপকারিতা অনেক।

ব্রেনের ক্ষমতা বৃদ্ধিতে
কাজু বাদামে থাকা ম্যাগনেসিয়াম নার্ভের ক্ষমতা বাড়িয়ে সার্বিকভাবে মস্তিষ্কের শক্তি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর একবার ব্রেন পাওয়ার বাড়তে থাকলে ধীরে ধীরে ব্রেনের কগনিটিভ ফাংশনেরও উন্নতি ঘটে। ফলে বুদ্ধি, স্মৃতিশক্তি এবং মনোযোগও বাড়তে শুরু করে।

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে
চুলের ঔজ্জ্বল্য বাড়ানোর পাশাপাশি চুলের গোড়াকে শক্তপোক্ত করতে কপার বিশেষ ভূমিকা পালন করে থাকে। কাজু বাদামে এই উপাদানটি প্রচুর পরিমাণে রয়েছে। কাজু বাদামে থাকা কপার শরীরের ভেতরে এমন কিছু এনজাইমের ক্ষরণ বাড়িয়ে দেয়, যা চুলের কালো রং ধরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

ক্যান্সারের প্রতিরোধে
ক্যান্সার প্রতিরোধে কাজু বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই বাদামে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার পাশাপাশি টিউমার যাতে দেখা না দেয় সেদিকেও খেয়াল রাখে। এতে থাকা প্রোম্যান্থোসায়ানিডিন নামে একটি উপাদান এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে।

হার্টের স্বাস্থ্যের উন্নতিতে
কাজু বাদামে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট একদিকে যেমন ক্যান্সার রোগকে দূরে রাখে, তেমনি নানাবিধ হার্টের রোগ থেকে বাঁচাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই যাদের পরিবারে হার্ট ডিজিজের ইতিহাস রয়েছে, তারা প্রয়োজন মনে করলে এই প্রাকৃতিক উপাদানটির সঙ্গে বন্ধুত্ব পাতাতেই পারেন।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে
এই বাদামে রয়েছে ম্যাগনেসিয়াম, যা ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

হাড় মজবুত করতে
কাজু বাদামে বিদ্যমান ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম থাকার কারণে এই বাদামটি নিয়মিত খেলে হাড়ের শক্তি বাড়তে শুরু করে। বয়স বৃদ্ধি পেলে অস্টিওআর্থারাইটিসের মতো হাড়ের রোগ হওয়ার আশঙ্কা থাকে। সেটিও হ্রাস পায়। এই বাদাম হাড় মজবুত করে ও পাশাপাশি হাড় গঠনে ভূমিকা পালন করে।

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে
কাজুতে রয়েছে ওলিসিক নামে এক ধরনের মোনোআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যা দেহে থাকা খারাপ কোলেস্টরলের মাত্রা কমাতে দারুন কাজ করে। নিয়মিত এই বাদমটি খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে চলে আসে। ফলে হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

অ্যানিমিয়ার প্রকোপ কমাতে
একাধিক গবেষণায় দেখা গেছে, কাজু খাওয়া মাত্র দেহের ভেতরে আয়রনের ঘাটতি দূর হতে শুরু করে দেয়। ফলে লোহিত রক্ত কণিকার উৎপাদন এত মাত্রায় বেড়ে যায় যে অ্যানিমিয়ার মতো রোগ ধারে কাছেও আসে না। এর সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটতেও সময় লাগে না।

Link copied!