• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

বসন্ত রোগে সাবধান, নিরাময়ে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ১১:২৯ এএম
বসন্ত রোগে সাবধান, নিরাময়ে যা করবেন

ঋতুরাজ বসন্তের আগমন। প্রকৃতিতে ফিরছে প্রাণ। শীতকে বিদায় জানিয়ে বসন্ত বরণ করেছে বাঙালি। নতুন ঋতুর আগমনে আনন্দ তো থাকেই। তবে এই সময় শিশু থেকে বৃদ্ধ সবাই নানা রোগে আক্রান্ত হয়। মূলত আবহাওয়া পরিবর্তনের কারণেই সবার অসুস্থতা বেড়ে যায়। জ্বর, কাশি তো থাকেই। সেই সঙ্গে দেখা দেয় জলবসন্ত, গুটিবসন্তের মতো রোগ।
প্রকৃতির বসন্ত সুন্দর, কিন্তু বসন্ত রোগ অনেক ভয়ংকর। যেকোনো বয়সের মানুষের এই রোগ হতে পারে। এই ধরনের রোগ হলে কী কী ধরনের সাবধানতা মানতে হবে, তা নিয়ে থাকছে এবারের আয়োজন।
বিশেষজ্ঞরা জানান, আবহাওয়া পরিবর্তনের সময় গা ঢেকে থাকা পোশাক পরতে হবে। যাতে ঠান্ডা না লাগে সেদিকে বিশেষ নজর দিতে হবে। গুটিবসন্ত, জলবসন্তে আক্রান্ত হয় শুধু আবহাওয়া পরিবর্তনের কারণে। বসন্ত বা হামে আক্রান্তদের পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। বেশি মানুষের সংস্পর্শে আসা যাবে না।
বসন্ত রোগে আক্রান্ত রোগীদের খাওয়াদাওয়াতেও বিশেষ নজর দিতে হবে। বিশেষজ্ঞরা জানান, বসন্ত রোগীদের সহজপাচ্য প্রোটিনযুক্ত খাবার খেতে হবে। কারণ, রোগীর শক্তি ফিরিয়ে আনতে প্রোটিনযুক্ত খাবার মাছ, ডিম, দুধ, খাওয়া প্রয়োজন। তবে মসলাজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। নিরামিষ জাতীয় খাবার বেশি খেতে হবে।
বিশেষজ্ঞদের মতে, স্বাভাবিকভাবে বেশ কিছু সাবধানতা ও সচেতনতা অবলম্বন করলে ঋতু পরিবর্তনের সময় সুস্থ রাখা যাবে নিজেকে।

Link copied!