• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

সকালে খালি পায়ে হাঁটার উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৩, ১০:৫১ এএম
সকালে খালি পায়ে হাঁটার উপকারিতা

সকালে ঘুম থেকে উঠে কিছু সময়ের জন্য বাইরে খালি পায়ে সবুজ ঘাসের উপর কিছুক্ষণ হাঁটুন। এতেই পাবেন নানারকম উপকারিতা। বিশেষজ্ঞদের মতে, হাঁটাই সবচেয়ে সহজ ব্যায়াম। তাই সময় পেলেই হাঁটুন। এতে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা, কোলেস্টেরলসহ আরও অনেক সমস্যা। চলুন জেনে নিই সকালে খালি পায়ে হাঁটার উপকারিতা—

ভারসাম্য বজায় রাখে
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের ভারসাম্য এলোমেলো হয়ে যেতে পারে। এক্ষেত্রে সমাধান হিসেবে কাজ করতে পারে আপনার খালি পায়ে হাঁটার অভ্যাস। নিয়মিত যদি সকালে খালি পায়ে হাঁটেন তবে ভারসাম্য ঠিক রাখা সহজ হবে। এতে পরবর্তীতে সমস্যায় পড়তে হবে না। হোঁচট খাওয়া, পড়ে যাওয়ার মতো দুর্ঘটনা ঘটারও ভয় কম থাকবে।

ফুট পজিশন ঠিক থাকে
নিয়মিত সকালে খালি পায়ে হাঁটলে ফুট পজিশনিং ঠিক হয়ে যাবে দ্রুতই। কারণ এই অভ্যাসের ফলে পেশি ও জয়েন্টের নমনীয়তা বাড়ে। ফলে পায়ে ব্যথা হওয়ার আশঙ্কাও কমে যায়।

পায়ের পেশি শক্ত হয়
আমরা যখন জুতা পরে হাঁটি তখন পায়ের পেশির ওপর খুব একটা চাপ পড়ে না। তবে যখন খালি পায়ে হাঁটি তখন আমাদের পা এবং কোমরের পেশির ওপর চাপ বাড়ে। যে কারণে এই অংশের পেশির জোর বাড়ে। তাই পায় ও কোমরের পেশি শক্ত করার জন্য নিয়মিত সকালে খালি পায়ে হাঁটার অভ্যাস করতে হবে।

জয়েন্ট ঠিক থাকে
যারা হাঁটু ও কোমরের ব্যথায় ভুগছেন তারা খালি পায়ে হাঁটার অভ্যাস শুরু করুন। এতে হাঁটু ও কোমরের জয়েন্ট ঠিকভাবে কাজ করতে পারে। এতে বাতের ব্যথায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে অনেকটাই।

Link copied!