• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

কোষ্ঠকাঠিন্য দূর করতে ৩ খাবার


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৬:২৬ পিএম
কোষ্ঠকাঠিন্য দূর করতে ৩ খাবার

কোষ্ঠকাঠিন্য হলে তার প্রভাব পড়ে পুরো শরীরেই। পেট পরিষ্কার না হওয়ার কারণে বাড়ে গ্যাস্ট্রিকের সমস্যাও। সেইসঙ্গে চলে যায় খাবারের রুচি। এর কারণে পেট ও কোমরে ব্যথা হতে পারে, দেখা দিতে পারে মলদ্বারে যন্ত্রণা। বিশেষজ্ঞ বলছেন, দীর্ঘ সময় ধরে  কোষ্ঠকাঠিন্যে ভুগলে বাড়তে পারে কোলন ক্যান্সারের ঝুঁকি। তাই আগেভাগেই সতর্ক হতে হবে। যদি আপনি সপ্তাহে তিনবার বা তার কম মলত্যাগ করেন তবে বুঝে নেবেন আপনি কোষ্ঠকাঠিন্যের শিকার। খাবারের তালিকায় পরিবর্তন আনার মাধ্যমে এটি দূর করা সম্ভব।

রুটির সঙ্গে তিল
রাতের খাবারের তালিকায় রুটি রাখেন অনেকেই। এর সঙ্গে রাখুন সাদা তিল। এই তিলে থাকে ফাইবার, ভিটামিন-ই এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড। আটার সঙ্গে এক চামচ তিল মিশিয়ে সেই ডো দিয়ে রুটি তৈরি করে খেতে পাবেন। এতে উপকার পাবেন দ্রুতই। মুক্তি পাবেন কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে।

তরমুজ
গরমের সময় শরীর থেকে ঘামের আকারে অনেকটা পানি বের হয়ে যায়। সেই পানির ঘাটতি মেটানো জরুরি। কারণ পর্যাপ্ত পানির অভাবে দেখা দিতে পারে কোষ্ঠকাঠিন্য। গ্রীষ্মকালীন ফল আমাদের শরীরকে ভেতর থেকে আর্দ্র থাকতে সাহায্য করে। এসময় বাজারে প্রচুর তরমুজের দেখা মেলে। তাই নিয়মিত তরমুজ খেতে পারেন। এতে পানির অভাব তো দূর হবেই, সেইসঙ্গে দূর হবে কোষ্ঠকাঠিন্যও।

গুড় ও ঘি
মিষ্টি খেতে ভালোবাসেন বেশিরভাগ মানুষই। যাদের কোষ্ঠকাঠিন্য রয়েছে তারা এই সমস্যা মোকাবিলা করার জন্য দুপুরের খাবারের পর ঘিয়ের সঙ্গে গুড় মিশিয়ে খাবেন। গুড় হলো আয়রনের ভালো উৎস। আয়রন আমাদের শরীরের নানা উপকারে লাগে। এদিকে ঘি শরীরের জন্য প্রয়োজনীয় ফ্যাটের ঘাটতি মেটায়। তাই এই দুটি খাবার একসঙ্গে খেলে হজমের উন্নতি হয়। সেইসঙ্গে ভালো থাকে অন্ত্রের স্বাস্থ্যও। ফলে কোষ্ঠকাঠিন্য দূরে থাকে।

Link copied!