• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১,

আখের রসের যত গুণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৪, ২০২১, ১১:৩৫ এএম
আখের রসের যত গুণ

আখের রসে রয়েছে আশ্চর্য গুণ। ওজন কমা থেকে শুরু করে উজ্জ্বল ত্বক, সবকিছুই মিলবে আখের রস পানে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, মাত্র এক গ্লাস আখের রস পান করলে শরীরে উপকার মেলে। এটি গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করে। ডায়াবেটিস ব্যক্তিরাও আখের রস পান করতে পারেন।

আখের রসের বিশেষ গুণ রয়েছে। এটি শীতের মৌসুমে শরীরকে গরম রাখে, গরমের মৌসুমে শরীর উষ্ণতা পায়। এই রস রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে। রোগের বিরুদ্ধে লড়াইয়ে শক্তি জোগায়। এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা জন্ডিস, রক্তাল্পতা, অম্বল রোগের প্রতিষেধক হিসেবে বেশ কার্যকরী। গ্যাসট্রিক সমস্যা সমাধানেও এর জুড়ি নেই।

আখের রস এমনিতেই বেশ সুস্বাদু। তবে এর স্বাদ আরও কয়েক গুণ বাড়িয়ে দেয় লেবুর রস। কয়েক ফোঁটা লেবুর রস ও বিট লবণ আখের রসের সঙ্গে মিশিয়ে নিন। খেতে আরও সুস্বাদু হবে। আখের রস পানে কিছু উপকারিতার কথা জানাব এই আয়োজনে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

আখ রস পানে শরীরে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ হয়। আখের রসে প্রাকৃতিক মিষ্টি আছে, যা ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর নয়। এই রস মিষ্টি হওয়া সত্ত্বেও উপস্থিত ফ্যাটের পরিমাণ খুব কম।

লিভারের যত্ন নেয়

জন্ডিস রোগীর জন্য় আখের রস বেশ উপকারী। চিকিৎসরা জন্ডিস রোগীকে আখের রস খাওয়ার পরামর্শ দেন। এটি লিভার ভালো রাখে। লিভারকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে।

ওজন কমবে

আখের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা ওজন কমাতে সাহায্য করে। এই রস পানে শরীরের বিপজ্জনক কোলেস্টেরলের মাত্রা কমে। ওজন নিয়ন্ত্রণে থাকে। হার্টও ভালো রাখতে সহায়তা করে।

ত্বকের উজ্জ্বলতা 

আখের রস নিয়মিত পানে ত্বক উজ্জ্বলতা ফিরে পায়। গ্রীষ্মকালের কড়া রোদ এবং ঘামের কারণে ত্বক মলিনভাব চলে আসে। আখের রস পানে শরীর হাইড্রেড থাকে। এতে ত্বকে পানিশূন্যতা হয় না। ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখতে সাহায্য করে। এছাড়া এটি ব্রণ থেকে মুক্তি দেয়। এই রসে থাকা উচ্চ মাত্রার সুক্রোজ ক্ষত সারিয়ে তোলে। মুখের দাগ দূর হয়। শরীরের বিষাক্ত বা টক্সিক উপাদান পরিষ্কার করতে সাহায্য় করে।

হাড়ের জোর বাড়ে

আখের রসে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, আয়রন ও পটাশিয়াম। এই পুষ্টিকর উপাদান স্বাস্থ্যের জন্য় ভালো, যা হাড় মজবুত করে। হাড় ক্ষয় কমাতে সাহায্য করে।

শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা

আখের রস পান নিয়মিত পান করুন। শরীরের নানা রোগের প্রতিরোধক হয়ে কাজ করবে। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে। এতে শরীরের দুর্বলতা কিংবা হঠাৎ অসুস্থ হয়ে যাওয়া থেকে রেহাই পাবে।

 

সূত্র:হেলথডে

Link copied!