• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
আজ পর্দা নামছে কান চলচ্চিত্র উৎসবের

কোন ছবি জিতবে স্বর্ণপাম?


পার্থ সনজয়
প্রকাশিত: মে ২৭, ২০২৩, ০৮:৫৭ এএম
কোন ছবি জিতবে স্বর্ণপাম?

কোন সিনেমা জিতবে এবার কান চলচ্চিত্র উৎসবের স্বর্ণপাম? জোর আলোচনায় ব্রিটিশ নির্মাতা জোনাথন গ্লেজারের ‘দ্য জোন অব ইন্টারেস্ট’। পিছিয়ে নেই ফরাসি নির্মাতা জাস্টিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব আ ফল’। দৌড়ে আছে তুর্কি নির্মাতা নুরি বিলগে জিলানের ‘অ্যাবাউট ড্রাই গ্রাসেস’।

বাংলাদেশ সময় শনিবার (২৭ মে) রাত ১১টায় উৎসবের সমাপনী আয়োজনে মিলবে সব উত্তর।

পালে দ্য ফেস্টিভ্যাল অ্যারেনায় বইছে বিদায়ের সুর। তার মাঝে থিয়েটার থেকে প্রেস জোন, সবখানে জোর আলোচনা এবারের স্বর্ণপাম ঘিরে।

ফরাসি কিংবদন্তি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভকে সম্মান জানানোর উৎসবে প্রতিযোগিতা বিভাগের ২১ ছবির ৭টিরই নির্মাতা নারী। শুক্রবার (২৬ মে) আ সার্তে রিগা বিভাগে সেরা ছবির তকমা জিতে নেওয়া ‘হাউ টু হ্যাভ সেক্স’-এর পরিচালক ব্রিটিশ নারী নির্মাতা মলি ম্যানিং ওয়াকার উৎসবে নারীর জয়গানই গাইলেন। একই সুর বাজবে কি শনিবার সন্ধ্যায়!

১৯৯৮ সাল থেকে কান চলচ্চিত্র উৎসব কাভার করে আসছেন সার্বিয়ান সাংবাদিক দুবরাভকা লাকিচ। ফরাসি নারী নির্মাতা জাস্টিন ত্রিয়েতের অ্যানাটমি অব আ ফল সিনেমাকে ‘হিচককের বর্তমান ঘরানা’ উপমা দিয়ে এই নারী সাংবাদিক বলছেন, ‘ইটস চার্মিং।’ একই সঙ্গে তার তালিকায় আছে জোনাথন গ্লেজারের ‘দ্য জোন অব ইন্টারেস্ট।’ আছে ল্যাভারটির চিত্রনাট্যের ওপর কেন লোচ পরিচালিত সিনেমা ‘দ্য ওল্ড ওক’। লাকিচের বিবেচনায় আছে তুর্কি নির্মাতা নুরি বিলগে জিলানের ‘অ্যাবাউট ড্রাই গ্রাসেস’ও।

তবে রেসে এগিয়ে জোনাথন গ্লেজার। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও পোলান্ডের যৌথ প্রযোজনায় তৈরি তার ছবি ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ কে এগিয়ে রাখছেন নেদারল্যান্ডসের ফিল্ম ক্রিটিক ও সাংবাদিক কোয়েন ভেন জোয়েল ও ইরানের ফিল্ম ক্রিটিক হামিদ সোলেমানজাদা। ভন জোয়েলের মতে, জাস্টিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব আ ফল’ জিতে নিতে পারে সেরা অভিনেত্রীর সম্মান। 

মার্ক বেলেচ্চিওর ‘রেপিতো’ও আছে আলোচনায়। ফ্রান্স আর জার্মানির যৌথ প্রযোজনায় ছবিটি ইহুদিদের ওপর চার্চের প্রভাব ঘিরে তৈরি। তবে আলোচনা, গুঞ্জন ছাপিয়ে কান চলচ্চিত্র উৎসবের রয়েছে ধারাবাহিক ‘অননুমেয়’ চরিত্র।

সেই চরিত্র? অথবা কোন নারী নির্মাতা? নাকি ব্রিটিশ নির্মাতার ড্রামা ফিল্ম?

গেলবারের পাম দ্য’র জেতা সুইডিশ নির্মাতা রুবেন ওস্টলুন্দের নেতৃত্বাধীন জুরিদল কোন সিনেমার মুকুটে পাম দ্য’র পরাবেন, তা জানা যাবে মধ্যরাতে।

Link copied!