• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

চিত্রনায়ক ফারুকের প্রয়াণে চলচ্চিত্রজনরা যা বললেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৬, ২০২৩, ০৯:৫২ এএম

সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (১৫ মে) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা চলচ্চিত্রের ‘মিয়া ভাই’ খ্যাত নায়ক আকবর হোসেন পাঠান ওরফে ফারুক। তার প্রয়াণে এখন শোকাহত বাংলা সিনেমা সংশ্লিষ্ট ব্যক্তিত্বরা।

পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু চিত্রনায়ক ফারুক সম্পর্কে বলেন, “বাংলা সিনেমায় গ্রামীণ হিরো বলতে আমরা এখনো ফারুককেই বুঝি। এসব চরিত্রে তিনি ছিলেন আনপ্যারালাল। এত বছরেও তার বিকল্প তৈরি হয়নি।”

বর্ষীয়ান পরিচালক আরও বলেন, “রাজনীতিতে যুক্ততা ও এমপি হওয়ার পরও তিনি এফডিসিতে আসতেন। আমি তখন তাকে বলতাম, এমপি সাহেব, আমাদের জন্য কিছু শিডিউল খালি রাখবেন। তিনি তা শুনে হাসতেন। এককভাবে চলচ্চিত্রশিল্পের নেতা হয়ে উঠেছিলেন তিনি।”

চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক ইকবাল বলেন, “ফারুক ভাই ছিলেন চিরসবুজ বাংলার চিরসবুজ নায়ক। তার অভাব সহজে পূরণ হবে না। সবাইকে একদিন চলে যেতে হবে। ফারুক ভাইও সে পথে গেলেন। ভাবতে কষ্ট হচ্ছে এফডিসিতে আগামীকাল (মঙ্গলবার) আসবে তার নিথর দেহ। এটা মেনে নেওয়া খুব কষ্টের।”

ইকবাল বলেন, “এই এফডিসিতেই তিনি নায়ক হয়েছেন। সারা বাংলার দর্শকদের বিনোদিত করেছেন এখানের সিনেমা থেকেই। আমরা আজীবন ঋণী হয়ে থাকব তার কাছে।”

বাংলা ছবির খলনায়ক গাঙ্গুয়া চিত্রনায়ক ফারুকের স্মৃতিচারণ করে বলেন, “ফারুক ভাই সব ছবিতে আমাকে রাখতেন। আমাকে বাসায় নিয়ে যেতেন। অফিসে নিয়ে যেতেন। তার স্নেহ পাওয়ার সৌভাগ্য আমার হয়েছে।”

অভিনেতা নাদের খান প্রয়াত ফারুক সম্পর্কে বলেন, “বাংলা সিনেমা একদিনে এ পর্যায়ে আসেনি। এ পথচলায় ফারুক ভাইয়ের অবদান আছে। চিরদিন তিনি দর্শকের হৃদয়ে থাকবেন।”

চলচ্চিত্র প্রযোজক খোরশেদ আলম খসরু চিত্রনায়ক ফারুক প্রসঙ্গে বলেন, “বাংলা চলচ্চিত্র একটা সময় খুব খারাপ দশায় ছিল। পুরোপুরি নেতৃত্বশূন্য সে সময়ে তিনি হাল ধরেন। তার নেতৃত্বে আবার সুদিন ফিরে পায় বাংলা সিনেমা। সে মানুষটিকে হারিয়ে আজ বড় ক্ষতি হয়ে গেল।”   


 

Link copied!