• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

চলে গেলেন মৃণাল সেনের নায়িকা উত্তরা বাওকর


তপন বকসি
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ১০:৩৪ এএম
চলে গেলেন মৃণাল সেনের নায়িকা উত্তরা বাওকর

চলে গেলেন মৃণাল সেনের নায়িকা উত্তরা বাওকর। বুধবার (১২ এপ্রিল) পুনের একটি হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ৭৯ বছর বয়সী এই অভিনেত্রীর। দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন তিনি।

উত্তরা বাওকরের জন্ম ১৯১৬ সালের ১৭ মে, মহারাষ্ট্রের সাংলি জেলায়। ১৯৭৮ সালে প্রখ্যাত মারাঠি নাট্যকার জয়ন্ত দালভির ‘সন্ধ্যা ছায়া’ নাটকটির হিন্দি রূপান্তরের পর মঞ্চে তা পরিচালনা করেন। ১৯৮৪ সালে হিন্দি থিয়েটারে অভিনয়ের জন্য তিনি সংগীত নাটক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পান। ষাটের দশকের মাঝামাঝি তিনি দিল্লির ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’য় অভিনয় শিখেছেন ইব্রাহিম আলকাজির অভিভাবকত্বে।

উত্তরা বাওকর থিয়েটার, সিনেমা এবং টেলিভিশন—তিনটি মাধ্যমেই সফলভাবে কাজ করেছেন। টেলিভিশনে তার যাত্রা শ্যাম বেনেগালের ‘যাত্রা’ সিরিজের মধ্যে দিয়ে। তার পরের বছরই তিনি গোবিন্দ নিহলানি পরিচালিত টেলিভিশন সিরিজ ‘তামস’-এ অভিনয় করেন। তার দুবছর পরেই অভিনয় করেন মৃণাল সেনের হিন্দি ছবি ‘একদিন আচানক’-এ।

এরপর তিনি মারাঠি ছবি ‘দোঘি’, হিন্দি ছবি ‘রুকমাবতী কি হাভেলি’, ‘সরদারি বেগম’, ‘বাস্তু পুরুষ’, ‘আজা নাচলে’, নাগেশ কুকুনুর পরিচালিত ‘ডোর’-এর পাশাপাশি হিন্দি টেলিভিশন সিরিয়াল ‘উড়ান’, ‘কশ্মাকশ জিন্দেগি কি’র মতো আরও বহু হিন্দি, মারাঠি ছবি ও টেলিভিশন সিরিয়ালে অভিনয় করেন।

মৃণাল সেনের ছবি একদিন অচেনাকে সেরা পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন উত্তরা। ওই ছবিতে অধ্যাপকের স্ত্রীর চরিত্রে দর্শকের মন জয় করে নিয়েছিলেন তিনি। 

Link copied!