• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

কানের ছবির বাজারে ‘এতিম’ বাংলাদেশ বুথ


পার্থ সনজয়
প্রকাশিত: মে ১৭, ২০২৩, ১২:১৯ পিএম
কানের ছবির বাজারে ‘এতিম’ বাংলাদেশ বুথ

শুরু হয়েছে ৭৬ তম কান চলচ্চিত্র উৎসব। মঙ্গলবার কান সৈকতে সিনেমার মানুষদের ঘিরেই জমজমাট ছিল বিশ্বের সবচেয়ে বড় এ সিনেমার উৎসব। জমকালো উদ্বোধনী আয়োজনে সন্ধ্যায় পর্দা ওঠে এ উৎসবের। আয়োজনে সম্মাননা জানানো হয় অস্কার জয়ী হলিউড ব্যক্তিত্ব মাইকেল ডগলাসকে। রেড কার্পেট মাতান হলিউড সুপারস্টার জনি ডেপ। এত কিছুর মধ্যে এ ছবির বাজারে প্রথমবারের মতো অংশ নেওয়া বাংলাদেশের বুথ ছিল ফাঁকা।

কিংবদন্তি ফরাসী অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভের সাদাকালো যে ছবিটি পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের তিনপাশ ঘিরে রেখেছ, তা তোলা হয়েছিল ১৯৬৮ সালে। এবারের উৎসব পোস্টার হয়ে ওঠা ছবিটিই যেন স্বাগত জানাচ্ছে সারা বিশ্ব থেকে কান উৎসবে আসা চলচ্চিত্রপ্রেমীদের।

গ্রান্ড থিয়েটার লুমিয়েরের আলোটাকে ম্লান মনে হলো মঙ্গলবার (১৬ মে) যখন মঞ্চে এলেন দুইবার অস্কারজয়ী অভিনেতা মাইকেল ডগলাস। তার হাতে সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেন আরেক খ্যাতিমান অভিনেত্রী উমা থারম্যান। পাশে ছিলেন কিংবদন্তি ফরাসী অভিনেত্রী ক্যাথরিন দুনোভ। তারকার এই মেলা শেষে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’।

এদিকে ছবির এমন বাজারে প্রথমবারের মতো অংশ নেওয়াটাকে যেখানে স্মরণীয় করে রাখতে পারত বাংলাদেশ, সেখানে শুধুই হতাশা।  পাশেই ভারতীয় বুথ যেখানে জমজমাট, সেখানে বাংলাদেশের বুথটিতে খালি চেয়ার আর টেবিল যেন উপহাস করছে। বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশনের নামফলকে প্রথমবারের মতো অংশ নেওয়া বাংলাদেশ বুথটি যেন নিঃস্ব। ঢাকা থেকে এখনো ভিসা প্রক্রিয়া চূড়ান্ত হয়নি বিএফডিসি কর্মকর্তাদের। দীর্ঘ দুই সপ্তাহ ধরে এই প্রক্রিয়া ঝুলে ছিল তথ্য মন্ত্রণালয়ে। কবে কর্মকর্তারা আসবেন, কবে বুথ চালু হবে, তার তথ্য কেউ জানাতে পারছেন না।

ঢাকা থেকে কানে এসে পৌঁছেছেন ‘মা’ ছবির পরিচালক অরণ্য আনোয়ার ও প্রযোজক পুলক কান্তি বড়ুয়া। মাশে দ্যু ফিল্মে ২০ মে সিনেমাটি প্রদর্শিত হবে।

Link copied!