• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

এআই সহায়তায় মান্নাকে পর্দায় ফেরানো নিয়ে আপত্তি তুলেছে মান্নার পরিবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪, ০৮:৫১ পিএম
এআই সহায়তায় মান্নাকে পর্দায় ফেরানো নিয়ে আপত্তি তুলেছে মান্নার পরিবার
নায়ক মান্না। ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় জনপ্রিয় নায়ক মান্নাকে পর্দায় ফেরানো নিয়ে আপত্তি তুলেছে মান্নার স্ত্রী শেলী মান্না। নায়কের মৃত্যুর দেড় যুগ পর কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় মান্নাকে পর্দায় ফেরানো হয়েছে।

 সম্প্রতি মুক্তিপ্রাপ্ত বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক সিরিজ ‘ব্ল্যাকস্টোন’–এ খলনায়কের ভূমিকায় মান্নাকে হাজির করেছেন তরুণ নির্মাতা শাহরিয়ার গালিব। মান্নার স্ত্রী শেলী মান্না বুধবার (৩ এপ্রিল) গণমাধ্যমকে জানান, পরিবারের অনুমতি ছাড়াই মান্নাকে সিরিজে ব্যবহার করা হয়েছে। তার ভাষ্যে, ‘মান্নার ইমেজকে বিক্রি করা হয়েছে।’

নির্মাতা শাহরিয়ার গালিবের দাবি, তিনি অনুমতি নিতে মান্নার পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। মান্নার স্ত্রী বলেন, ‘সিরিজটি বানানোর সময় কিংবা বানানোর পরও যোগাযোগ করা হলে সেটা মানা যেত, সেটা তারা করেনি। ট্রেলার প্রকাশের পর বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা কোনো অনুমতি দিইনি।’

পরিবারের অনুমতি নিয়ে হলিউডের প্রয়াত তারকাদের এআইয়ের মাধ্যমে পর্দায় ফেরানোর নজির রয়েছে। ‘ব্ল্যাকস্টোন’ সিরিজে মান্নাকে ১০ সেকেন্ডের জন্য দেখা গেছে। শাহরিয়ার গালিবের দাবি, কোনো ভিডিওতে ১০ সেকেন্ডের মতো ফুটেজ রাখতে পরিবারের অনুমতি না নিলেও চলে।
তবে একজন তথ্যপ্রযুক্তিবিদ জানান, ভিডিওতে ১০ সেকেন্ডের ফুটেজ ব্যবহার করা যায়। কিন্তু এটি কোনো ভিডিও ফুটেজ নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে মান্নাকে তুলে ধরা হয়েছে। এর ফলে সেই নিয়ম এখানে খাটবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে।

সম্প্রতি বাংলাদেশের প্রেক্ষাপটে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়ছে। তবে দেশে এখনো কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইন হয়নি। মাত্র একটি খসড়া নীতিমালা করেছে সরকার। প্রয়াত তারকাকে কীভাবে ফেরানো যাবে, কতটা ফেরানো যাবে, তা নিয়ে স্বচ্ছ ধারণা নেই। নীতিমালায় এই বিষয়গুলোর সুরাহা থাকা জরুরি বলে মনে করছেন নির্মাতা ও প্রযোজকেরা।
 

Link copied!