• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জ্বিলকদ ১৪৪৫

নারী নির্মাতার স্বর্ণপাম জয়


পার্থ সনজয়
প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০৮:৪২ এএম
নারী নির্মাতার স্বর্ণপাম জয়

পালে দ্য ফেস্টিভ্যাল অ্যারেনাজুড়ে ছড়িয়ে থাকা আলোচনাই সত্যি হলো। ফরাসি কিংবদন্তি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনোভকে সম্মান জানানোর উৎসবে আরেক ফরাসি নারী নির্মাতা জিতে নিলেন ৭৬তম আসরের পাম দ্যর। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনী সন্ধ্যায় (রাত ১টা ৩০) জুরিবোর্ডের প্রধান রুবেন ওস্টলুন্দ ঘোষণা করলেন, প্রতিযোগিতা বিভাগের ২১টি ছবির মধ্যে জাস্টিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব আ ফল’ উৎসবের সেরা ছবি।

টিকে রইল না কান চলচ্চিত্র উৎসবের ‘অননুমেয়’ চরিত্র। রেসে এগিয়ে ছিলেন জাস্টিন ত্রিয়েত আর ব্রিটিশ নির্মাতা জোনাথন গ্লেজারের ড্রামা ফিল্ম ‘দ্য জোন অব ইন্টারেস্ট’। সেরা ছবি না হলেও উৎসবের গ্রাঁ প্রিঁ জিতে নিয়েছেন এই ব্রিটিশ নির্মাতা।

‘দ্য পেশান অব ডোডিন বুফন্ট’ ছবির জন্য সেরা পরিচালকের সম্মান জিতলেন ভিয়েতনামে জন্ম নেওয়া ফরাসি নির্মাতা ট্র্যান আন হুং। ফিনল্যান্ডের নির্মাতা আরকি কাউরিসামাকি তার ফলেন লিভস ছবির জন্য জিতেছেন জুরি প্রাইজ।

জাপানি ছবি ‘পারফেক্ট ডেজে’ অভিনয় করে সেরা অভিনেতার সম্মান জিতেছেন অভিনেতা ফুজি ইয়াকুশো। আর সেরা অভিনেত্রীর হয়েছেন তুরস্কের নির্মাতা নুরি বিগলে জিলানির ‘অ্যাবাউট দ্য গ্রাসে’ ছবির অভিনেত্রী মারভে দিজদার। ‘মনস্টার’ ছবির জন্য সেরা চিত্রনাট্যকার হয়েছেন জাপানের ইউজি সাকামাতো। আর ক্যামেরা দ’র জিতে নিয়েছেন ভিয়েতনামের ছবি ‘ইনসাইড দ্য ইয়েলো কোকুন শেলে’র জন্য দিয়েন আন ফাম।

বিনোদন বিভাগের আরো খবর

Link copied!