কলকাতা চলচ্চিত্র উৎসবে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০৭:২১ পিএম
কলকাতা চলচ্চিত্র উৎসবে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে মনোনীত হয়েছে।

জানা গেছে, আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (কেআইএফএফ) ১৫ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত চলবে এই উৎসব। সেখানে অংশ নিতে শুরুর দিনই কলকাতা যাবেন পরিচালক মুহাম্মদ কাইউম। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সিনেমাটির পরিচালক মুহাম্মদ কাইউম। এ ছাড়া উৎসবটির অফিসিলায় ওয়েবসাইটেও নিশ্চিত করা হয়েছে তথ্যটি।

মুহাম্মদ কাইউম জানান, এবার উৎসবে ৫৭টি দেশ থেকে ১ হাজার ৭৮টি সিনেমা জমা পড়ে। যার মধ্যে থেকে বাছাই করা ১৮০টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

মুহাম্মদ কাইউম বলেন, “১৫ তারিখেই কলকাতা যাব। এটা আমার জন্য খুবই ভালো লাগার বিষয় যে সিনেমাটি এ উৎসবে মনোনীত হয়েছে, এটা আমাদের দেশের জন্যও গর্বের।”

দেশের হাওর অঞ্চলের শ্রমজীবী মানুষের জীবনসংগ্রামের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্র কুড়া পক্ষীর শূন্যে উড়া। সিনেমাটির পুরোটাই চিত্রায়ণ হয়েছে দেশের বৃহত্তর হাওর অঞ্চল সুনামগঞ্জে। এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন জয়িতা মহলানবীশ ও উজ্জ্বল কবির হিমু।

এ ছাড়াও গুরুত্বপূর্ণ সব চরিত্রে অভিনয় করেছেন আবুল কালাম আজাদ, সুমী ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলমসহ অনেকে। গত ৪ নভেম্বর ঢাকায় একটি মাত্র প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল সিনেমাটি। পরবর্তী সময়ে চট্টগ্রামেও একটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় কুড়া পক্ষীর শূন্যে উড়া।

Link copied!