• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

জমজমাট লড়াইয়ে কান চলচ্চিত্র উৎসব ২০২৩


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৬, ২০২৩, ০৮:০৫ পিএম
জমজমাট লড়াইয়ে কান চলচ্চিত্র  উৎসব ২০২৩

সৈকতঘেঁষা কান শহরে আজ মঙ্গলবার সন্ধ্যায় পর্দা উঠেছে ৭৬তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। ১১ দিনের উৎসবে দেখানো হবে দুনিয়ার নানা প্রান্তের নানা ধাঁচের সিনেমা। প্রতি বছর উৎসবে হাজির হন চলচ্চিত্র বিপণনের সঙ্গে যুক্ত ১২ হাজারের বেশি মানুষ। এ উৎসবের পর্দা নামবে ২৭ মে।

মার্টিন স্কোরসেস, ওয়েস অ্যান্ডারসন এবং উইম ওয়েন্ডারসের নতুন চলচ্চিত্র, ভারতীয় চলচ্চিত্র এবং আফ্রিকান পরিচালক জনি ডেপের ‍‍`কামব্যাক‍‍` দিয়ে শুরু হচ্ছে কান চলচ্চিত্র উৎসব ২০২৩। উৎসব শুরু হবে জনি ডেপ অভিনীত ‘জন দ্যু ব্যারি’ সিনেমা দিয়ে। সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ডের সঙ্গে আলোচিত মামলার পর এ ছবি দিয়েই ফিরছেন অভিনেতা। নিশ্চিতভাবেই তাকে ঘিরে উৎসবে অন্য রকম এক আবহ তৈরি হবে। ছবিটির চিত্রনাট্য লিখেছেন এবং পরিচালনা করেছেন ফরাসি অভিনেত্রী মাওয়েন।

ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড হল ১৯৮৯ সালে স্টিভেন স্পিলবার্গ পরিচালিত একটি আমেরিকান অ্যাকশন-অ্যাডভেঞ্চার চলচ্চিত্র, যা নির্বাহী প্রযোজক জর্জ লুকাসের সহ-রচিত একটি গল্প থেকে। এটি ইন্ডিয়ানা জোনস ফ্র্যাঞ্চাইজির তৃতীয় কিস্তি এবং রেইডারস অফ দ্য লস্ট আর্ক (১৯৮১) এর সিক্যুয়েল। হ্যারিসন ফোর্ড শিরোনাম ভূমিকায় ফিরে আসেন, যখন তার পিতা শন কনারি দ্বারা চিত্রিত হয়। অন্যান্য কাস্ট সদস্যদের মধ্যে রয়েছে অ্যালিসন ডুডি, ডেনহোম এলিয়ট, জুলিয়ান গ্লোভার, রিভার ফিনিক্স এবং জন রাইস-ডেভিস। ১৯৩৮ সালে নির্মিত চলচ্চিত্রটিতে, ইন্ডিয়ানা তার পিতার সন্ধান করে, একজন পবিত্র গ্রেইল পণ্ডিত, যিনি নাৎসিদের দ্বারা ধরা পড়েছেন যখন তিনি পবিত্র গ্রেইলকে খুঁজে বের করার জন্য যাত্রা করছেন।

দ্য লাস্ট ক্রুসেড ২৪ শে মে, ১৯৮৯ সালে উত্তর আমেরিকার প্যারামাউন্ট পিকচার্স দ্বারা মুক্তি পায় এবং বিশ্বব্যাপী বক্স অফিসে ৪৭৫.৮ মিলিয়ন ডলার আয় করে এবং সেরা সাউন্ড এফেক্টস এডিটিং এর জন্য একাডেমি পুরস্কার লাভ করে। ২০০৮ সালে ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য কিংডম অফ দ্য ক্রিস্টাল স্কাল প্রকাশিত হয়। এছাড়াও “কিলার্স অফ দ্য ফ্লাওয়ার মুন” এর মত ছবিও রয়েছে কান চলচ্চিত্র উৎসবে।

কানের মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণপামের জন্য লড়বে ২১টি সিনেমা, যার মধ্যে আছেন স্বর্ণপামজয়ী একাধিক পরিচালক। বেশির ভাগ গণমাধ্যম তাই স্বর্ণপামের এই লড়াইকে বলছেন ‘হেভি ওয়েটদের লড়াই’। প্রতিযোগিতা বিভাগে আছে মার্কিন নির্মাতা ওয়েস অ্যান্ডারসনের ‘অ্যাসটেরয়েড সিটি’। তারকাবহুল সিনেমাটিতে আছেন টম হ্যাংকস, মার্গট রবি, স্কারলেট জোহানসন। স্বর্ণপামের জন্য লড়বে নাটালি পোর্টম্যান, জুলিয়ান মুর অভিনীত টড হেইনসের সিনেমা ‘মে ডিসেম্বর’ও। ২০১৮ সালে ‘শপলিফটারস’ দিয়ে স্বর্ণপাম জিতেছিলেন জাপানি পরিচালক হিরোকাজু কোরে-এডা, এবার তিনি লড়বেন ‘মনস্টার’ দিয়ে। দুবার স্বর্ণপামজয়ী কেন লোচ ফিরেছেন ‘দ্য ওল্ড ওক’ নিয়ে, ‘আইএল সোল ডেল’অ্যাভেনিরে’ দিয়ে ফিরছেন আরেক স্বর্ণপামজয়ী নানি মোরেত্তিও। নানির মতো আছেন আরেক ইতালীয় পরিচালক মার্কো বেলুচ্চিও।

এদিকে ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়েছে ২১টি সিনেমা, এর মধ্যে রেকর্ড ৭টির পরিচালক নারী।  
কান উৎসবের বিভিন্ন বিভাগে এবার দেখানো হবে বেশ কয়েকটি ভারতীয় সিনেমা। এর মধ্যে মিডনাইট বিভাগে প্রিমিয়ার হবে অনুরাগ কশ্যপের ‘কেনেডি’, ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে দেখানো হবে কানু বেহেলের ‘আগ্রা’।

 

Link copied!