• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এ আর রহমানকে কটাক্ষ করতে হিরো আলমের গান শেয়ার সৃজিতের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০৩:৩৯ পিএম
এ আর রহমানকে কটাক্ষ করতে হিরো আলমের গান শেয়ার সৃজিতের
সৃজিত মুখার্জী-হিরো আলম- এ আর রহমান। ছবি: সংগৃহীত

বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত সিনেমা পিপ্পা’য় নজরুলসংগীতের সুর বিকৃতি নিয়ে কয়েকদিন ধরেই দুই বাংলায় চলছে বিতর্ক-সমালোচনা। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কবাট’ গানটির সুর বিকৃত করে ব্যবহার করা হয়েছে সিনেমাটিতে। ফলে দুই বাংলায় রীতিমতো সমালোচনার ঝড় উঠেছে। সংগীত পরিচালক এ আর রহমানকে ছেড়ে কথা বলছেন না একাধিক শিল্পী এবং সাধারণ নজরুলপ্রেমী। নজরুলগীতি বিকৃতির পরোক্ষ প্রতিবাদ জানাতে গিয়ে এ আর রহমানের জনপ্রিয় ‘জয় হো’ গানটি বিকৃতভাবে গেয়েছেন দেশের আলোচিত-সমালোচিত কন্টেন ক্রিয়েটর হিরো আলম। সেই গান শেয়ার করে প্রতিবাদের আগুনে ঘি ঢেলেছেন ওপার বাংলার গুণী নির্মাতা সৃজিত মুখার্জী। খবর দ্যা ওয়ালের।

হিরো আলমের গানটি সামাজিক মাধ্যমে শেয়ার করে সৃজিত মুখার্জী ক্যাপশনে লিখেছেন, ‘প্রতিশোধ হলো এমন খাবার যা কি না শুঁটকি ভর্তার সঙ্গে সবচেয়ে ভালো খেতে লাগে।’

২০০৯ সালে এই গানটির জন্যই বেস্ট অরিজিনাল সং বিভাগে অস্কার পেয়েছিলেন এ আর রহমান। অদ্ভুত উচ্চারণ এবং সুরে আর একজনকে সঙ্গে নিয়ে সেই গানটি গেয়েছেন হিরো আলম।

এদিকে গান বিকৃতির জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে ‘পিপ্পা’ সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান রায় কাপুর ফিল্মস। তবে, সে ক্ষমা প্রার্থনা প্রত্যাখ্যান করেছেন কাজী নজরুলের নাতি-নাতনি। যদিও এখন পর্যন্ত এ আর রহমান এ বিষয়ে কোনো বিবৃতি দেননি।

Link copied!