• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

‘বীর’ ছবির শিল্পীদের পারিশ্রমিক দেননি শাকিব খান: ডন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২১, ০৬:২৫ পিএম
‘বীর’ ছবির শিল্পীদের পারিশ্রমিক দেননি শাকিব খান: ডন

ঢালিউড সুপারস্টার শাকিব খান প্রযোজিত সিনেমা ‘বীর’। বেশ ঘটা করে এই ছবির ঘোষণা দিয়েছিলেন তিনি। তাছাড়া এই ছবির বিশেষত্ব হলো, বরেণ্য চলচ্চিত্র পরিচালক কাজী হায়াতের ৫০তম সিনেমা এটি।

গত বছর ১৪ ফেব্রুয়ারি দেশের ৮০টি প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পেয়েছিল। কিন্তু মুক্তির পর সিনেমাটি ব্যবসায়িক সফলতা পেতে ব্যর্থ হয়।

কেন ব্যর্থ হলো ছবিটি—জানতে কথা হয় ছবির খল অভিনেতা ডনের সঙ্গে। তার মতে, বুঝেশুনে সিনেমাটি না করার কারণেই দর্শক দেখেনি।

ডন বলেন, “হায়াত সাহেব হয়ত ভুলেই গেছেন যে, তিনি ‘কাজী হায়াৎ’। ৫০তম ছবিটি বুঝেশুনে করতে হতো। তিনি না বুঝেই এই কাজটি করেছেন। কারণ, তার ছবিতে আগে কখনো শাকিব খান অভিনয় করেননি। তিনি চিন্তা করলেন, ছবিটি করলে নিউজ হবে— ‘কাজী হায়াতের ৫০তম ছবিতে শাকিব খান’। এটা আসলে তার ভুল চিন্তা ছিল।

 

তিনি আরো জানালেন, ‘বীর’ ছবির পরিচালনার চেয়ারে কাজী হায়াৎ বসেননি। তার বদলে পরিচালনা করেছেন অন্য একজন। ডনের ভাষ্য, “আসলে কাজী হায়াৎ সিনেমাটি পরিচালনা করেননি। ব্যাকগ্রাউন্ডে ছিলেন হয়তোবা। এই সিনেমাটি শুট করেছেন রাজু চৌধুরী। শুটিং স্পটে আমরা কাজী হায়াতকে খুব কমই পেয়েছি। কাজী হায়াতের সঙ্গে রাজু চৌধুরী কোনোভাবেই তুলনা চলে না। রাজু চৌধুরী একজন ‘সি’ গ্রেডের ডিরেক্টর। কাজী হায়াৎ ‘এ’ গ্রেডের ডিরেক্টর।”

ডন জানান, ‘বীর’ ছবিতে অভিনয় করে তিনি পারিশ্রমিক পাননি। শুধু তিনি নন, অন্য শিল্পীদেরও পারিশ্রমিক দেওয়া হয়নি। তিনি বলেন, “সরাসরি বলি, এই ছবিতে অভিনয় করে আমি টাকা পাইনি। একটা পারফেক্ট কাজ করতে হলে সবকিছু পারফেক্টভাবে করতে হবে। আর্টিস্টদের টাকা চাইতে হবে কেন? তাদের পারিশ্রমিক খামে করে আগেই দিয়ে দেবে। এই ছবিতে যারা জুনিয়র আর্টিস্ট ছিলেন তারাও তো টাকাই পাননি। আমার মনে হয়, এগুলোর মাধ্যমে শাকিব তাদের কাছ থেকে বদদোয়া কুড়িয়েছেন। তিনি সুপারস্টার। তার প্রোডাকশন থাকবে সুপার। তার মন থাকবে উদার।”

ডন মনে করেন, এর মাধ্যমে মূলত দর্শকের সাথে প্রতারণা করা হয়েছে। আর এসব কারণে দেশের চলচ্চিত্র শিল্প ধ্বংসের দিকে চলে যাচ্ছে।

শুনুন ডনের মুখ থেকে:

Link copied!