• ঢাকা
  • শুক্রবার, ১২ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

গ্র্যামিতে উপেক্ষিত লতা মঙ্গেশকর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২২, ১০:০৪ পিএম
গ্র্যামিতে উপেক্ষিত লতা মঙ্গেশকর

বিশ্ব সংগীতের সবচেয়ে বড় আসর গ্র্যামি পুরস্কার। রোববার (৩ এপ্রিল) হয়ে গেল এর ৬৪তম আসর। কিন্তু এই আসরে উপেক্ষিত ভারতীয় সংগীতের নাইটেঙ্গল খ্যাত লতা মঙ্গেশকর। পুরস্কার অনুষ্ঠানে তাকে স্মরণ না করায় বেশ চটেছেন ভারতীয় শিল্পীরাসহ বিভিন্নজন। 

এই ঘটনায় নেটিজনদের পাশাপাশি বিস্ময় প্রকাশ করেছেন বিশ্ব সংগীতের অনেক জনপ্রিয় শিল্পীরাও।  তাদের প্রশ্ন, দেশ বিদেশের নানান সঙ্গীত পরিচালক থেকে টেলর হকিন্স, টম পারকার – বাদ পড়েননি কেউই, তবে লতার প্রসঙ্গ কেন এড়িয়ে গেলেন গ্র্যামি পুরস্কারের মঞ্চ। 

তারা আরো বলেন, গোটা বিশ্ব লতা মঙ্গেশকরের কণ্ঠস্বরের সঙ্গে সুপরিচিত।  যিনি দুনিয়ার কাছে 'নাইটেঙ্গেল' নামে পরিচিত। 

শুধু লতা মঙ্গেশরই নয়, ‘দ্য গ্র্যামি অ্যাওয়ার্ডস ২০২২’ ‘ইন মেমরিয়াম’ তালিকায় নাম উল্লেখ নেই বাপ্পি লাহিড়িরও। কিন্তু চলতি বছর গ্র্যামি কী করে বাদ গেল এই দুই নাম! 

যথারীতি গ্র্যামির উদ্দেশ্যে ক্ষোভ উগরেছেন অনেকেই। তাদের বেশিরভাগের বক্তব্য, ধিক্কার জানাই! আবার কেউ বলছেন, এবারেও তাই? হতাশ তবে অবাক হলাম না। আবার কার ওর বক্তব্য, এমন মধুর সুরের গ্র্যামির মঞ্চে জায়গা হল না?

এর আগে বিশ্ব সিনেমার মর্যাদাপূর্ণ পুরস্কারের আসর অস্কারের মঞ্চে দিলীপ কুমার ও লতা মঙ্গেশকরের নাম বাদ পড়াতে লোকজন তা ভাল ভাবে নেননি। সকলের একটাই কথা, যেখানে ইরফান খান থেকে সুশান্ত সিং রাজপুত অস্কারের মঞ্চে সম্মাননা পেয়েছিলেন, সেখানে কীভাবে এই দুই মহান শিল্পী বাদ গেলেন!

Link copied!