• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

শিক্ষার্থী ভিসার ক্ষেত্রে আরও কঠোর নীতি অস্ট্রেলিয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২৩, ০৭:৩০ পিএম
শিক্ষার্থী ভিসার ক্ষেত্রে আরও কঠোর নীতি অস্ট্রেলিয়ার
শিক্ষার্থী ভিসার ক্ষেত্রে আরও কঠোর নীতি অস্ট্রেলিয়ার। ছবি: সংগৃহীত

বিদেশি শিক্ষার্থী ও কম দক্ষতাসম্পন্ন কর্মীদের জন্য ভিসা বিধি আরও কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। আগামী দুই বছরের মধ্যে ‘ভঙ্গুর’ অভিবাসী সমস্যা সমাধানে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এ সিদ্ধান্তে অভিবাসীদের সংখ্যা অর্ধেকে নেমে আসবে বলে ভাবছে দেশটি।

সোমবার (১১ ডিসেম্বর) শিক্ষার্থী কর্মীদের ভিসা নীতির বিষয়ে এই ঘোষণা দিয়েছে দেশটির সরকার। খবর রয়টার্সের।

শিক্ষার্থীদের ভিসার ক্ষেত্রে নতুন নীতিতে বলা হয়েছে, বিদেশি শিক্ষার্থীদের ইংরেজি ভাষাগত দক্ষতার পরীক্ষায় আগের চেয়ে অধিক নম্বর পেতে হবে। এছাড়াও একজন শিক্ষার্থীর দ্বিতীয় ভিসার আবেদনের বিষয়ে আরও যাচাই-বাছাই করা হবে বলেও জানিয়েছে অস্ট্রেলিয়ার সরকার।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেছিলেন, ‘অস্ট্রেলিয়ার অভিবাসন সংখ্যাকে সহনীয় মাত্রায় ফেরত আনা প্রয়োজন, ব্যবস্থা ধসে গেছে।’

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নেইল সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমাদের এই কৌশল অভিবাসন সংখ্যাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে। এটি কেবল অভিবাসীর সংখ্যা, নির্দিষ্ট কোনও সময় বা আমাদের দেশে বর্তমানে অভিবাসীদের কারণে কী সমস্যার মুখোমুখি হচ্ছে সেজন্য নয়। এটা অস্ট্রেলিয়ার ভবিষ্যতের প্রশ্নেই করা হবে।’

২০২২-২৩ সালে ৫ লাখ ১০ হাজার অভিবাসী অস্ট্রেলিয়ায় প্রবেশ করেছেন। সরকারি তথ্য অনুসারে, এই সংখ্যা ২০২৪-২৫ ও ২০২৫-২৬ সালে প্রায় এক চতুর্থাংশে নেমে যাওয়ার পূর্বাভাস ছিল যা প্রায় কোভিড পূর্ববর্তী স্তরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!