• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

৪ দফা দাবিতে জাবি ছাত্র ইউনিয়নের বিক্ষোভ


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪, ০৫:১৬ পিএম
৪ দফা দাবিতে জাবি ছাত্র ইউনিয়নের বিক্ষোভ
জাবি ছাত্র ইউনিয়নের বিক্ষোভ। ছবি : প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্র ইউনিয়নের নেতৃত্ববৃন্দের অবৈধ বহিষ্কারাদেশ বাতিলসহ ৪ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।

রোববার (২৪ মার্চ) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে একটি মিছিল বের করেন নেতাকর্মীরা। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের বটতলায় এসে শেষ হয়। মিছিল শেষে সেখানে মানববন্ধন করেন আন্দোলনকারীরা।

চার দফা দাবির অন্য দাবিগুলো হলো, বিভাগগুলোকে প্রাপ্য টাকা বুঝিয়ে দিয়ে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিল করা, মাস্টার প্ল্যান প্রণয়ন করে অপ্রয়োজনীয় ২৭০ কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে প্রেরণ করা এবং নতুন হল খুলে দিতে মেয়াদ উত্তীর্ণ শিক্ষার্থীদের হল থেকে বিতাড়িত করা এবং মাদক সিন্ডিকেটকে নির্মূল করা।

এসময় ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সহ-সভাপতি নবীন বিশ্ববিদ্যালয়ের সকল সংকটের মূলে মাস্টারপ্ল্যানবিহীন উন্নয়ন দাবি করে বলেন, “বিশ্ববিদ্যালয়ে মাস্টারপ্ল্যানবিহীন উন্নয়নের ফলেই বিশ্ববিদ্যালয়ের প্রাণ প্রকৃতি আজ ধ্বংসের মুখে। তাদের প্ল্যানবিহীন উন্নয়নের ফলেই আজ আমরা শীতকালে আগের মতো আর অতিথি পাখি দেখতে পাই না। শিক্ষার্থীরা আজ মাঠে খেলতে পারছে না, সেসময় তারা জড়িয়ে পড়ছে নানা অবৈধ কর্মকাণ্ডে যা আমাদের এই বিশ্ববিদ্যালয়ে সামগ্রিকভাবে খারাপ প্রভাব ফেলছে।”

এসময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সংগঠক সজীব আহমেদ সংহতি জানিয়ে বলেন, “প্রশাসন নিপীড়ন বিরুদ্ধে আন্দোলন করায় আমাদের যে দুই নেতাকে প্রশাসন যে বহিষ্কারাদেশ দিয়েছে, তা প্রহসন ছাড়া কিছুই না। আমরা চাই দ্রুত এই সিদ্ধান্ত বাতিল করে তাদের ক্লাসে ফিরিয়ে আনা হোক। সেইসঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে (৫৩ ব্যাচে) ভর্তি ফির সঙ্গে অতিরিক্ত যে ৬ হাজার টাকা ধার্য করে প্রমাণ করেছে তারা বিশ্ববিদ্যালয়কে ব্যবসায় প্রতিষ্ঠানে পরিণত করতে চায়।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!