• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

জাবিতে অধ্যাপকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ শিক্ষিকার


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪, ০৭:৫৩ পিএম
জাবিতে অধ্যাপকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ শিক্ষিকার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের একজন অধ্যাপকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ করেছেন একই বিভাগের এক নারী শিক্ষক। অভিযুক্ত শিক্ষকের নাম আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান।

শনিবার (২৩ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন ভুক্তভোগী ওই শিক্ষিকা। তিনি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। ইতোমধ্যে বিভাগের সভাপতি বরাবর একটি লিখিত অভিযোগপত্র জমা দিয়েছেন তিনি।

এদিকে, ঘটনাটির সূত্রপাত গত ৯ মার্চ সিএসই বিভাগ কর্তৃক আয়োজিত ‘ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এনসিপিসি)-২০২৩’ এর দিন বলে জানা যায়। ওইদিন অনুষ্ঠানের সঞ্চালনা করেন ভুক্তভোগী ওই শিক্ষিকা। সঞ্চালনার সময় বেশ কয়েকজন অতিথির নাম ও পদবির ঘোষণা নিয়ে শিক্ষক ও অতিথিদের মধ্যে বিভ্রান্তির ঘটনা ঘটে।

এতে আমন্ত্রিত অতিথি ও শিক্ষার্থীদের সমালোচনায় পড়তে হয় আয়োজকদের। যা নিয়ে ওইদিন রাত সাড়ে ৯টার দিকে ওই শিক্ষিকার সঙ্গে অভিযুক্ত শিক্ষকের কথা কাটাকাটি হয়। তবে ঘটনাটি ‘আপত্তিকর’ ছিল বলে জানিয়েছেন বিভাগের একাধিক শিক্ষক।

এ বিষয়ে রোববার (২৪ মার্চ) সকালে একটি বিভাগীয় সভা অনুষ্ঠিত হওয়ারও কথা রয়েছে। এছাড়া ঘটনাটি যদি বিভাগে সমাধান না হয় তাহলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে হস্তান্তর করা হবে বলে জানান বিভাগের শিক্ষকরা।

এ বিষয়ে অভিযোগকারী শিক্ষিকা বলেন, “বিভাগের একজন অধ্যাপক আমার সঙ্গে যে আচরণ করেছেন, সেবিষয়ে বিভাগের সভাপতি বরাবর লিখিত অভিযোগ করেছি। যেহেতু এটা এখনো তদন্তাধীন রয়েছে, তাই আমি এ বিষয়ে মন্তব্য করতে চাচ্ছি না। তবে একটা বিষয় ক্লিয়ার করতে চাই সেটা হলো উনি আমার সঙ্গে যে আচরণ করেছেন সেটা মূলত ‘অসদাচরণ’ ছিল। যা আমার জন্য অপমানজনক। এ ঘটনায় বিভাগ যথাযথ ব্যবস্থা নেবে বলে আমি আশা করছি।”

এদিকে অভিযোগ অস্বীকার করেছেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, “আসলে ওই শিক্ষিকার সঙ্গে কী রকম অসদাচরণ করেছি, আমি এখনো নিশ্চিত নই। অসদাচরণের কথা উল্লেখ করে বিভাগ থেকে আমাকে একটা চিঠিও দেওয়া হয়েছে। রোববার এটা নিয়ে বিভাগীয় মিটিং রয়েছে। দেখি সেখানে কী নিয়ে আলোচনা হয়।”

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক মো. গোলাম মোয়াজ্জাম বলেন, “ঘটনার দিন কী হয়েছে তা আমি জানি না। তবে বিভাগের একজন শিক্ষিকা একজন অধ্যাপকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ করেছেন। অভিযোগপত্রে যা লেখা আছে, তা অত্যন্ত সেনসেটিভ। সেগুলোর বিষয়ে আমি মন্তব্য করতে চাচ্ছি না। এ বিষয়ে কীভাবে সমাধান করা যায়, তা নিয়ে রোববার সকালে একটি বিভাগীয় সভা অনুষ্ঠিত হবে।”

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!