• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা’বান ১৪৪৫

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ক্লাশ শুরু ২০ সেপ্টেম্বর


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৮:৫২ পিএম
ঢাবি অধিভুক্ত সাত কলেজের ক্লাশ শুরু ২০ সেপ্টেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ক্লাশ আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

অনলাইন ভর্তি কমিটি কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৬ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষার্থী ভর্তি চলবে। সেই সঙ্গে আগামী ২০ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। ইতোমধ্যে শিক্ষার্থীদের ‘কলেজ ও বিষয়’ মনোনয়নের প্রথম ধাপ গত ২২ আগস্ট প্রকাশিত হয়েছে। এরপর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থও পঞ্চম ধাপের মনোনয়ন তালিকা যথাক্রমে ২৮ আগস্ট, ৪ সেপ্টেম্বর, ১০ সেপ্টেম্বর এবং ১৬ সেপ্টেম্বর প্রকাশ করার কথা রয়েছে।

এতে আরও বলা হয়, প্রথম মনোনয়নে সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীরা আগামী ২৬ আগস্ট পর্যন্ত বিষয় মাইগ্রেশন বন্ধ অথবা চালুর অগ্রিম ফি (তিন হাজার টাকা) প্রদান করতে পারবে। যদি কোনো শিক্ষার্থী ফি পরিশোধ না করে, তবে তার মনোনয়ন বাতিল বলে গণ্য হবে এবং মেধাক্রম অনুযায়ী অন্য শিক্ষার্থীকে উক্ত বিষয়ে মনোনয়ন দেওয়া হবে। পরবর্তীতে কোনো পর্যায়ে তার আবেদন আর বিবেচিত হবে না।

এছাড়া কোনো শিক্ষার্থী ভর্তির কার্যক্রম সম্পন্ন না করলে বা ভর্তি বাতিল করলেও অগ্রিম পরিশোধিত ফি সম্পূর্ণভাবে অফেরতযোগ্য। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য নির্ধারিত ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd

অধিভুক্ত সরকারি সাতটি কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজর ৫১৩টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজ বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

রাজধানীর সরকারি সাত কলেজগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

Link copied!