• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

চবির নতুন উপ-উপাচার্য সেকেন্দর চৌধুরী


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৬, ২০২৪, ০২:৩৫ পিএম
চবির নতুন উপ-উপাচার্য সেকেন্দর চৌধুরী
অধ্যাপক সেকেন্দর চৌধুরী। ছবি : সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের  অধ্যাপক সেকেন্দর চৌধুরীকে চার বছরের জন্য উপ-উপাচার্য (প্রশাসন) পদে নিয়োগ দিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরূপতা তালুকদার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩-এর ১৪(১) ধারা অনুসারে তাকে (সেকেন্দর চৌধুরী) উপ-উপাচার্য (প্রশাসন) পদে নিয়োগ দেওয়া হয়েছে।

উপ-উপাচার্য বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতায় এবং বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করার শর্তে নিয়োগ পেয়েছেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এ কে নুর আহমদ বলেন, “আজকে আমরা মন্ত্রণালয় থেকে চিঠি পেয়েছি। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি  বিভাগের অধ্যাপক সেকেন্দর চৌধুরীকে উপ-উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া এর মধ্যে তিনি অবসরে গেলেও পুনরায় উপ-উপাচার্য পদে থাকতে পারবেন।”

১৯৮৭ সালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন সেকেন্দর চৌধুরী। এরপর ২০০৪ সালে অধ্যাপক হন। এর আগে তিনি চট্টগ্রামের শেখ মোহাম্মদ ডিগ্রি কলেজে এক বছর চাকরি করেন। তার বাড়ি চট্টগ্রামে রাঙ্গুনিয়া উপজেলার বেতাগী গ্রামে। তিনি মৃত বাচা মিয়া চৌধুরী ও মা মৃত নূরজাহান বেগম চৌধুরীর ছেলে। তিনি ১৯৬১ সালের ১২ মার্চ জন্মগ্রহণ করেন। কুমিল্লা বোর্ডের অধীনে ১৯৭৬ সালে এসএসসি ও ১৯৭৮ সালে এইচএসএসি পাশ করার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে অনার্স ও ১৯৮৪ সালে মাস্টার্স পাশ করেন।

Link copied!