• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

গুচ্ছের ‘সি’ ইউনিটের জবি কেন্দ্রে পরীক্ষার্থী প্রায় ১৬ হাজার


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মে ২৬, ২০২৩, ০৮:৪২ পিএম
গুচ্ছের ‘সি’ ইউনিটের জবি কেন্দ্রে পরীক্ষার্থী প্রায় ১৬ হাজার

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ও বিবিএ প্রথম বর্ষের ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা শনিবার (২৭ মে) অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবেন ১৫ হাজার ৯২১ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী। যা মোট ভর্তি পরীক্ষার্থীর প্রায় ৪০ শতাংশ।

শুক্রবার (২৬ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা এসব তথ্য জানিয়েছেন।

গোলাম মোস্তফা জানান, বরাবরের মতোই আবেদনকারীদের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য কেন্দ্র হিসেবে পছন্দ করেছেন। এবার ‘সি’ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আবেদন করেছেন ১৫ হাজার ৯২১ জন শিক্ষার্থী।

তিনি জানান, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দেবেন ১২ হাজার ৮৪৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং একটি উপকেন্দ্র উইল্স লিট্ল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে ৩ হাজার ৭৮ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন।

এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, ব্যবসায় শিক্ষা শাখার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৩৯ হাজার ৮৬৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। ‘সি’ ইউনিটে মোট আসন রয়েছে ৩ হাজার ৩৩২টি। ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ১২ জন শিক্ষার্থী লড়বেন।

উপাচার্য আরও জানান, ২২ বিশ্ববিদ্যালয়ের ১৯টি কেন্দ্রে একযোগে দুপুর ১২টা থেকে শুরু হয়ে ১টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী এ ভর্তি পরীক্ষা চলবে। ১৯টি কেন্দ্রের ৪টিতে একটি করে উপকেন্দ্র রয়েছে। এগুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

তিনি আরও জানান, সকাল ৯টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোনো ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবে না। ১০০ নম্বরের এ ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৩০।

পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, “ইতোমধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংশ্লিষ্ট কেন্দ্রে সবকিছু বুঝিয়ে দেওয়া হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, “ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে আমরা কাজ করে যাচ্ছি। শিক্ষার্থীদের প্রবেশপত্রে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে সেগুলো অবশ্যই মানতে হবে। নিরাপত্তা রক্ষার্থে পুলিশ ও  আইন শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর পর্যাপ্ত সদস্য কেন্দ্রে থাকবে। পরীক্ষার্থীরা যেন নির্বিঘ্নে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আসতে পারে সেজন্য ট্রাফিক বিভাগ ব্যবস্থা নেবেন। প্রক্টরিয়াল বডির সদস্যরাও সার্বক্ষণিক কেন্দ্রে থাকবেন। পাশাপাশি বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের ৬৫জন সদস্য শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করবেন। সবার সহযোগিতায় ভালোভাবে পরীক্ষা সম্পন্ন হবে বলে আশা করছি।”

Link copied!