• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কাগজবিহীন অফিস হতে চলেছে পাবিপ্রবি


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৭:৫৯ পিএম
কাগজবিহীন অফিস হতে চলেছে পাবিপ্রবি

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) অফিস অটোমেশন সিস্টেমের উদ্বোধন করা হয়েছে। এর ফলে সকল দাপ্তরিক ও শিক্ষা কার্যক্রম হবে অটোমেশনের আওতাভুক্ত। কাগজ ছাড়া চলবে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কার্যক্রম। সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পাবিপ্রবি ষষ্ঠতম, যারা অটোমেশনের যাত্রা শুরু করলো।

বুধবার (২৪ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন এক অনুষ্ঠানে এর উদ্বোধন করেন।

হাফিজা খাতুন বলেন, “আগামীর বাংলাদেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলবে। সেই লক্ষে স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে হাত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা স্মার্ট বিশ্ববিদ্যালয় গড়ে তুলবো, স্মার্ট নাগরিক তৈরি করবো। সে লক্ষ্যে সুযোগ সুবিধার অংশ হিসেবে অফিস অটোমেশনের যাত্রা শুরু হলো।”

উপাচার্য আরও বলেন, “আমরা সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমদিকে আছি, যারা অফিস অটোমেশনের কাজ শুরু করলাম। এর মাধ্যমে সকল কাজ দ্রুত সম্পন্ন করা যাবে। এতে সময় বাঁচবে। কাগজ লাগবে না। সময় ও সম্পদের সাশ্রয় হবে।দায়িত্ববোধের সঙ্গে সবাই কাজ করতে বাধ্য হবে। একজন শিক্ষার্থীকে সর্বোচ্চ সেবা দেওয়া যাবে। পেপারলেস অফিস হয়ে উঠবে। কাগজের জন্য আর গাছ কাটতে হবে না। পরিবেশের উন্নতি ঘটবে।”

একাডেমিক কাজ থেকে শুরু করে চূড়ান্ত ফল প্রকাশ সবকিছু কাগজবিহীন হবে জানিয়ে হাফিজা খাতুন বলেন, “শিক্ষার্থীরা নিজেরাই সকল কাজ নিজে করতে পারবেন। সকল অফিস ও বিভাগ অটোমেশনের আওতায় আসবে। অফিস অটোমেশন সিস্টেম উদ্বোধনের মধ্য দিয়ে অনেক এগিয়ে গেল এই বিশ্ববিদ্যালয়।”

উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান বলেন, “অটোমেশন সিস্টেম নিয়ে যে ভীতি কাজ করে সবার মধ্যে, বাস্তবে এটি একটি সহজ প্রক্রিয়া। কেবল আমাদেরকে মানসিকভাবে প্রস্তুত হতে হবে। শুধুমাত্র প্রযুক্তির মাধ্যমে অনেক দেশ এগিয়ে গেছে। আমাদেরকেও এগিয়ে যেতে হলে প্রযুক্তির সহায়তা ছাড়া উপায় নাই। বিশ্ব ব্যবস্থার সঙ্গে আমাদেরকে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হবে।”

অনুষ্ঠানের সভাপতি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দীন বলেন, “বহুদিনের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটলো অফিস অটোমেশন সিস্টেম উদ্বোধনের মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ের সকল দাপ্তরিক ও শিক্ষাকার্যক্রম হবে পেপারলেস, কাগজবিহীন। স্মার্ট বাংলাদেশের যোগ্য নাগরিক হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হলে প্রযুক্তিকে দক্ষ হতে হবে। আজকের দিনটি এই বিশ্ববিদ্যালয়ের জন্য একটি মাইলফলক। অল্পদিনের মধ্যেই এর সুফল সবাই দেখতে পারবে।”

অনুষ্ঠানের শুরুতে অফিস অটোমেশন সিস্টেম সফটওয়্যার এডুসফ এর পরিচালক হাসান সরওয়ার সফটওয়্যারটি সম্পর্কে ধারণা দেন। তিনি একটি ডকুমেন্টারি প্রদর্শন করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বঙ্গবন্ধু হলের প্রভোস্ট ড. ওমর ফারুক। এ সময় রেজিস্ট্রার বিজন কুমার বহ্ম্র, প্রক্টর কামাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!