• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

রাবিতে শেষ হলো ছায়া জাতিসংঘ সম্মেলন


রাবি প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১, ০৯:০৯ পিএম
রাবিতে শেষ হলো ছায়া জাতিসংঘ সম্মেলন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চারদিন ব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শেষ হয়েছে। ‘চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উদ্ভাবনের সংস্কৃতিকে উদ্দীপিত করা’ এই প্রতিপাদ্যে ৬ষ্ঠ বারের মত এ সম্মেলনের আয়োজন করে রাবি ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা)।

রোববার (২৮ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত রাজশাহীস্ত সহকারী ভারতীয় হাইকমিশনার সঞ্চিত কুমার ভাটি ও ব্যবসায় অনুষদের ডিন ও আরইউমুনার উপদেষ্টা অধ্যাপক শাহ আজম শান্তনু।

এবারের সম্মেলনে বাংলাদেশের প্রায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত তিন শতাধিক শিক্ষার্থী বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করে।

অংশগ্রহণকারীরা সাতটি কমিটিতে ভাগ হয়ে নির্দিষ্ট আলোচ্যসূচি অনুযায়ী চতুর্থ শিল্প বিপ্লবের বিষয় ও সমস্যাগুলো নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করে।

কমিটিগুলো হলো- ইউনাইটেড ন্যাশনস সিকিউরিটি কাউন্সিল, ইউনাইটেড ন্যাশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম,  ইউনাইটেড ন্যাশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন, নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন, স্পেশালাইড কমিটি ফর বাংলাদেশ এ্যাফেয়ার্স ও ইন্টারন্যাশনাল প্রেস।

সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী শ্রেষ্ঠ প্রতিনিধিদের ৪ টি ক্যাটাগরিতে মোট ২৫ জনকে পুরস্কৃত করা হয়। সকল অংশগ্রহণকারীকে দেওয়া হয় সনদপত্র। ২৫ নভেম্বর থেকে চার দিনব্যাপী এই সম্মেলন শুরু হয়।
 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!