• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

প্রতিবাদী ক্লাস নেবেন জাবির একাধিক অধ্যাপক


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১, ০২:৪৫ পিএম
প্রতিবাদী ক্লাস নেবেন জাবির একাধিক অধ্যাপক

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে প্রতিবাদী ক্লাস নেবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একাধিক শিক্ষক।

বুধবার (২৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক এ তথ্য নিশ্চিত করেন।

এর মধ্যে আগামী ২৬ আগস্ট দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে  ক্লাস নেবেন দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন।

এছাড়া আগামী ২৯ আগস্ট ক্লাস নেবেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ এবং পর্যায়ক্রমে আরো ক্লাস নেবেন দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান ও অধ্যাপক আনোয়ারুল্লাহ ভুঁইয়া, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাইদ ফেরদৌস, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দীন রনু এবং ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক আনিছা পারভীন জলী।

অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘দীর্ঘদিন সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পুরো শিক্ষা ব্যবস্থা উল্টেপাল্টে গেছে। আমরা প্রতিবাদের জায়গা থেকে প্রতিকী ক্লাস নিচ্ছি যেন সরকার খুব দ্রুত সশরীরে উপস্থিতির মাধ্যেমে ক্লাস চালু করে, শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে আনতে উদ্যেগী হয়। কিন্তু আমরা লক্ষ্য করছি সরকার কলকারখানা কিংবা অন্যান্য প্রতিষ্ঠান খুলতে উদ্যেগী হলেও শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে কার্যত কোনো উদ্যেগ গ্রহণ করছে না। ভ্যাকসিন কার্যক্রমকে আমরা স্বাগত জানাই কিন্তু সরকার চাইলে অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার্থীদের জন্য ভ্যাকসিনের ব্যবস্থা করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারতো।’

প্রতিবাদী ক্লাসে অধ্যাপক রায়হান রাইন আলোচনা করবেন ‘উত্তর আধুনিকতা ও ফ্যাসিবাদ’ বিষয়ে।

স্বাস্থ্যবিধি মেনে প্রতিবাদী ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিত হওয়ার আহ্বান জানান এ অধ্যাপক।

এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে প্রতিবাদী ক্লাস নেওয়ার ঘোষনা দেন।

Link copied!