• ঢাকা
  • বুধবার, ২৬ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

কুবিতে বাংলাদেশ মার্কেটিং ডে উদযাপিত


কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১, ২০২১, ০৪:১১ পিএম
কুবিতে বাংলাদেশ মার্কেটিং ডে উদযাপিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) মার্কেটিং বিভাগের অঙ্গ সংগঠন ক্যাফে মার্কেটিংয়ের আয়োজনে চতুর্থ ‘বাংলাদেশ মার্কেটিং ডে’ অনলাইনে উদযাপন করা হয়েছে। এবারের আয়োজনের প্রতিপাদ্য ছিল ‘কম্বেটিং ক্রাইসিস’।

এ উপলক্ষে শনিবার (৩১ জুলাই ) কুবি মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকারের সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মানের সঞ্চালনায় অনলাইন প্লাটফর্ম জুমে একটি ওয়েবিনারে অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুবির উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী ও গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন চতুর্থ বাংলাদেশ মার্কেটিং ডে অর্গানিজিং কমিটির আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘এই করোনা মহামারির সময়ে আমাদের যে অভিজ্ঞতা হয়েছে সেখানে আমরা দেখেছি পৃথিবীটা আসলে দুই ভাগে ভাগ হয়ে যাচ্ছে সেই যুদ্ধটা হচ্ছে জীবাণু বনাম জীবিকা। আমরা চোখের সামনেই দেখলাম অনলাইনে বর্তমান সময়ে আমরা কতটা সুফল পাচ্ছি। যেমন- অনলাইনে বিভিন্ন পণ্য ঘরে বসেই অর্ডার করতে পারছি। এই অবস্থার মধ্যে যেতে যেতেই আমরা এই অভিজ্ঞতাটা অর্জন করতে পেরেছি। মার্কেটিংয়ে প্রচুর রিসার্চ করার সময় এখন। অনলাইনে কী কী পণ্য নিয়ে আসলে বা কীভাবে কী করলে কাস্টমাররা সুবিধা পাবে এসব নিয়ে আরো রিসার্চ করতে হবে।’

অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ‘কোভিড আমাদের এক্সিস্টিং প্যাটার্ন অফ ডুইং বিজনেস এটাতে বড় ধরনের পরিবর্তন নিয়ে আসছে। এই করোনার কারণে মানুষের যে আচরণগত পরিবর্তন সে পরিবর্তনগুলো বলতে সংক্রমণের ভয়ে মানুষ এখন পেমেন্ট লেনদেন অনেকটাই ক্যাশলেস হয়ে যাচ্ছে। করোনার কারণে মানুষের হয়তো আচরণিক পরিবর্তন হবে কিন্তু মানুষ অন্তঃস্থলে যেগুলো ধারণ করে সেগুলো পরিবর্তন হতে সময় লাগবে। আর সেগুলার সঙ্গে মার্কেটিংয়ের লোকেরা কিভাবে খাপ খাওয়াবে সেটাই হল বিষয়। আগে মানুষ মার্কেটিংটাকে যেভাবে দেখতো এখন আর সেভাবে দেখে না এখন এটা অনেক উন্নত হয়েছে এবং অনেক পরিবর্তন হয়েছে।

এ ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিজনেস সার্কেলের বিজনেস হেড এএসএম এনায়েতুর রহিম, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটি স্কুল অফ ম্যানেজমেন্ট এন্ড মার্কেটিংয়ের সিনিয়র লেকচারার এন্ড লিড ডক্টর ফজলুল কবীর রাব্বানী, ডিবিএল সিরামিকস লিমিটেডের হেড অফ সেলস এন্ড মার্কেটিংয়ের এম আবু হাসিব রন।

এ ওয়েবিনারে আরও উপস্থিত ছিলেন চতুর্থ বাংলাদেশ মার্কেটিং ডে (কুমিল্লা বিশ্ববিদ্যালয় চ্যাপটার) উদযাপন কমিটির সদস্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক মইনুল হাসান, বাংলাদেশ মার্কেটিং ডে (কুমিল্লা বিশ্ববিদ্যালয় চ্যাপটার) উদযাপন কমিটির সদস্য সচিব ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মাহফুজুর রহমান।

মার্কেটিং বিভাগের পাশাপাশি এ প্রোগ্রামের সহযোগী হিসেবে ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব,  ইনসাইট, এবং অন্ট্রোপ্রেনিয়রশীপ এন্ড লিডারশীপ ডেভলপমেন্ট ক্লাব (ইএলডিসি)।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!