• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ওয়াজেদ মিয়ার সমাধিতে শ্রদ্ধা নিবেদন


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০৪:০০ পিএম
ওয়াজেদ মিয়ার সমাধিতে শ্রদ্ধা নিবেদন

পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ৮১তম জন্মদিন বৃহস্পতিবার (১৬ জানুয়ারি)। এ উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

ওয়াজেদ মিয়ার জন্মবার্ষিকী উপলক্ষে বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে পীরগঞ্জ উপজেলায় তার জন্মস্থান ফতেপুরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আবু জাফর ও জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন।

এছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ হতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপর তার আত্মার শান্তি ও মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

১৯৪২ সালে রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদিঘী ফতেহপুর গ্রামের একটি সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ওয়াজেদ মিয়া।

উপমহাদেশে প্রথম শ্রেণির এই বিজ্ঞানী ১৯৬৩ সালে তৎকালীন পাকিস্তান আনবিক শক্তি কমিশনে যোগ দিয়ে চাকরি জীবন শুরু করেন। পরে আনবিক শক্তি কমিশনের চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করেন তিনি। ১৯৬৯ সালে ইতালির খ্যাতনামা আর্ন্তজাতিক ‍তাত্ত্বিক পদার্থ বিজ্ঞান গবেষণা কেন্দ্র তাকে ‘অ্যাসোসিয়েটশিপ’ প্রদান করে। ১৯৬৯ সালের নবেম্বর থেকে ১৯৭০ সালের অক্টোবর পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন শহরে ড্যারেসবেরি নিউক্লিয়ার ল্যাবরেটরিতে পোস্ট ডক্টোরাল গবেষণা করেন। ১৯৭৫ সালের ১ অক্টোবর থেকে শুরু করে ১৯৮২ সাল পর্যন্ত ভারতের আনবিক শক্তি কমিশনের দিল্লীস্থ ল্যাবরেটরিতে গবেষণায় নিয়োজিত ছিলেন ড. ওয়াজেদ মিয়া।

২০০৯ সালের ৯ মে ৬৭ বছর বয়সে তিনি রাজধানী ঢাকায় ইন্তেকাল করেন। মৃত্যুর পর তার শেষ ইচ্ছা অনুযায়ী পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে পারিবারিক কবরস্থানে তার বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়।

Link copied!