• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

৭ দফা দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি


হবিগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ০৬:২৩ পিএম
৭ দফা দাবিতে চা শ্রমিকদের কর্মবিরতি

এরিয়া অর্থ-বোনাস, উৎসব ভাতা, পিএফের বকেয়া টাকা, চিকিৎসা, স্থায়ী বাসস্থান নিশ্চিতকরণসহ ৭ দফা দাবিতে কর্মবিরতি ও মানববন্ধন করেছেন চা শ্রমিকরা।

মঙ্গলবার (৪ জুলাই) দুপুরে হবিগঞ্জের নবীগঞ্জের ঢাকা-সিলেট মহাসড়কে ইমাম ও বাওয়ানী বাগানের চা শ্রমিকরা এই কর্মসূচি পালন করেন।

বালিশিরা ভ্যালির চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুভাষিশ দাস বলেন, উপজেলার পানিউমদা ইউনিয়নের ইমাম ও বাওয়ানী চা বাগানের ৩৬০ জন শ্রমিকের ২০১৯-২০ ও ২০২১-২২ অর্থ বছরের এরিয়া অর্থ বাবদ বকেয়া ৮১ লাখ ৫৯ হাজার টাকা, এরিয়া বোনাসের ১৪ লাখ ৪৭ হাজার টাকা, চা বাগান শ্রমিক ভবিষ্যত তহবিলের (পিএফ) ৫৫ লাখ ৮৯ হাজার টাকা মালিক পক্ষ পরিশোধ করছে না। এছাড়া চা শ্রমিকদের রোদ-বৃষ্টিতে বাসস্থানে অবস্থান করতে দুর্ভোগ পোহাতে হয়। ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত হচ্ছেন তারা।

গত ২৫ জুন চা শ্রমিকদের ৭ দফা দাবি বাস্তবায়ন করার জন্য ইমাম টি এস্টেট লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক বরাবর লিখিতভাবে জানান চা শ্রমিকরা। মালিক পক্ষ সাড়া না দেওয়ায় ৩ জুন থেকে কর্মবিরতী পালন করছেন তারা। দাবি বাস্তবায়ন না হলে বৃহৎ কর্মসূচি পালনের হুঁশিয়ারি দিয়েছেন চা শ্রমিকরা।

ইমাম চা বাগান পঞ্চায়েত সমিতির সভাপতি রামভজন রবিদাস বলেন, “আমরা চা বাগানকে ভালো রাখার জন্য দিনকে রাত আর রাতকে দিন করি। কিন্তু পাই না কিছুই। এমনকি বাসস্থানও আমাদের নিজের না। যে ঘর দেওয়া হয়েছে তাও মেরামত করা হয় না। বৃষ্টি হলেই পানি পড়ে। বছর বছর শুধু আমাদের বকেয়া বাড়ে। আমরা কীভাবে পরিবার নিয়ে বাস করব। আমাদের দাবি যদি না মানা হয় তাহলে আমরা কঠোর আন্দোলন করতে বাধ্য হব।”

Link copied!