• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

১২ কোটি টাকার সরকারি ভূমি উদ্ধার


মৌলভীবাজার প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২২, ০৯:৪৬ পিএম
১২ কোটি টাকার সরকারি ভূমি উদ্ধার

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় উচ্ছেদ অভিযানে চালিয়েছে সড়ক বিভাগ। মৌলভীবাজার-ফেঞ্চুগঞ্জ-সিলেট সড়কের মুন্সীবাজারে অভিযান চালিয়ে ৬৫ শতক সরকারি ভূমি উদ্ধার করা হয়েছে। যার মূল্য আনুমানিক ১২ কোটি টাকা।

মঙ্গলবার (১১ অক্টোবর) জেলা নির্বাহী ম‍্যাজিস্ট্রেট সৈয়দ সাফকাত আলীর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ওই এলাকায় রাস্তার পাশে গড়ে ওঠা পাকা-আধাপাকা ৮০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে কর্তৃপক্ষ।

স্থানীয়রা জানান, মৌলভীবজার জেলার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ওই বাজারে কিছু ভূমিখেকো দীর্ঘদিন ধরে সড়ক বিভাগের ভূমি দখল করে পাকা স্থাপনা তৈরি করেছে। যার কারণে সড়কটি ওই বাজারে এসে ছোট হয়ে গেছে। সিলেট থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় যাওয়ার জন্য যানবাহনগুলো মুন্সীবাজারে এসে সড়ক সংকোচনের কারণে দীর্ঘ সময় যানজটে আটকে থাকে। এ অভিযানের পর যানজট অনেকটা কমে আসবে।

রাজনগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সানজিদা আক্তার বলেন, “সড়ক ও জনপদের ৬৪.১ ও সরকারি খাস ১.৩ শতক ভূমি উদ্ধার করা হয়েছে। যার মূল্য আনুমানিক ১২ কোটি টাকা।”

রাজনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা পাল বলেন, “উচ্ছেদের আগে অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য মাইকিং করে প্রচার চালানো হয়েছিল। কিন্তু অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা সরিয়ে না নেওয়ায় বুলডোজার দিয়ে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।”

তিনি আরও বলেন, “উচ্ছেদ অভিযান পরিচালনার আগে সার্ভেয়ারের মাধ্যমে সড়ক ও জনপথ বিভাগের জমির সীমানা নির্ধারণ করে লাল দাগ দিয়ে চিহ্নিত করা হয়।”

মৌলভীবাজার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দিন বলেন, “বিরূপ আবহাওয়ায় বৃষ্টি উপক্ষো করে আমরা আমাদের ৬৫ শতক ভূমি উদ্ধার করেছি।”

Link copied!