• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

কয়লা নিয়ে পায়রায় ভিড়ল বিদেশি জাহাজ


পটুয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ১২:২১ পিএম
কয়লা নিয়ে পায়রায় ভিড়ল বিদেশি জাহাজ

পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য সাড়ে ৩৬ হাজার টন কয়লা নিয়ে পায়রা বন্দরে ভিড়েছে এমভি পাভো ব্রেভ নামের একটি বিদেশি জাহাজ। ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে এসেছে পানামার পতাকাবাহী এ জাহাজটি।

শনিবার (১ জুলাই) রাতে বন্দরের আউটারেজে এসে পৌঁছায় জাহাজটি।

পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান বলেন, ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে ৩৬ হাজার ৫৭০ টন কয়লা নিয়ে এমভি পাভো ব্রেভ নামে একটি জাহাজ পায়রা বন্দরের আউটারেজে এসে পৌঁছেছে। বর্তমানে জাহাজটি ইনার অ্যাঙ্কোরেজে নিয়ে আসা হচ্ছে।

এর আগে, চলতি বছরের ২২ জুন ৪১ হাজার ২০৭ টন কয়লা নিয়ে এমভি অ্যাথেনা নামে একটি জাহাজ বন্দরে এসেছিল।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক খোরশেদুল আলম জানান, ডলার সংকটের মধ্যেও সরকার ও বাংলাদেশ ব্যাংক সমন্বয় করে ১৩০ মিলিয়ন ডলার সংস্থান করে দিয়েছে। তা দিয়ে ৭ লাখ ৩০ হাজার টন কয়লা আমদানির জন্য এলসি খোলা হয়।

খোরশেদুল আলম আরও বলেন, এরই মধ্যে ইন্দোনেশিয়া থেকে এমভি অ্যাথেনায় করে আসা ৪১ হাজার টন কয়লা দিয়ে কেন্দ্রের প্রথম ইউনিট চালু করা হয়েছে। কয়লার বাকি চালানগুলো নিয়ে ইন্দোনেশিয়া থেকে পর্যায়ক্রমে আরও ১৬টি জাহাজ আসছে।

বাংলাদেশ ও চীনের যৌথ বিনিয়োগে পায়রা বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করা হয়। এটির জন্য প্রয়োজনীয় কয়লা কিনতে ঋণ দিয়ে থাকে চীনা অংশীদার সিএমসি। ডলার সংকটের কারণে সময়মতো বকেয়া বিল পরিশোধ না করায় সিএমসি কয়লা সরবরাহ বন্ধ করে দিয়েছিল।

এতে চলতি বছরের ৫ জুন কয়লা সংকটে বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। এরপর ২০ দিনের জন্য বন্ধ থাকার পর ২৫ জুন ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার টন কয়লা এলে তা দিয়ে ১ হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দেশের সর্ববৃহৎ এ তাপবিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট চালু করা হয়।
 

Link copied!