• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

নির্বাচনে মিডিয়াকে বাধা দেওয়া যাবে না : সিইসি


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০৭:০৩ পিএম
নির্বাচনে মিডিয়াকে বাধা দেওয়া যাবে না : সিইসি
রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেছে নির্বাচন কমিশন। ছবি সংগৃহীত

নির্বাচনে মিডিয়াকে কোথাও বাধা দেওয়া যাবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, “অবাধ তথ্য প্রবাহের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করা গেলে দ্বাদশ সংসদ নির্বাচন গ্রহণযোগ্য করা সম্ভব হবে।”

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুরে রংপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

সিইসি বলেন, “আমি বলেছি, যেটা সত্য সেটিই প্রকাশ করতে হবে। ভেতরে সত্যিকার অর্থে উত্তম হয় কিংবা মন্দ হয় তা বলবেন। এখানে কোনো রাখঢাকের প্রয়োজন নেই। অবাধ তথ্য প্রবাহের মাধ্যমে সুন্দর ও গ্রহণযোগ্য নির্বাচন নিয়ে জনগণের আস্থা এলে সংকট থেকে উত্তীর্ণ হওয়া সম্ভব।”

কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, “মিডিয়া যে ছবি তুলবে, বক্তব্য নেবে, তা দেশব্যাপী প্রচার হবে। জনগণ দেখতে পারবে, ভোটাররা ভোটকেন্দ্রে প্রবেশ করে বেরিয়ে এসে বলছে, অত্যন্ত নিরাপদে সুন্দরভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছি। তাহলে আমাদের নির্বাচন ক্রেডিবল হবে। আর যদি কেউ ভোটকেন্দ্রে এসে বলে ভোট দিতে পারিনি, তাহলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে।”

সিইসি বলেন, “এ নির্বাচনে কোনো ভোটকক্ষে সিসিটিভি ক্যামেরা থাকবে না। কারণ একসঙ্গে তিনশ আসনের ৪ লাখ কেন্দ্রে ক্যামেরা দিয়ে ভোট পর্যবেক্ষণ করা সম্ভব নয়। ঝুঁকিপূর্ণ কেন্দ্রের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।”

এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা, নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলম, রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান, জেলা প্রশাসন ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরীসহ প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। 

Link copied!