• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

পুকুরে রুই-কাতলের সঙ্গে ধরা পড়ল ইলিশ


খুলনা প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪, ০৫:৪৬ পিএম
পুকুরে রুই-কাতলের সঙ্গে ধরা পড়ল ইলিশ
পুকুরে ধরা পড়ল ইলিশ। ছবি : সংগৃহীত

খুলনার পাইকগাছায় একটি সরকারি পুকুর থেকে জালের মাধ্যমে দুটি রুপালি ইলিশ ধরা পড়েছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে উপজেলার সোলাদানা ইউনিয়নের ভূমি অফিস সংলগ্ন সরকারি পুকুরে মাছ দুটি ধরা পড়ে। ঘটনাটি জানাজানি হলে উৎসুক জনতা মাছ দুটি দেখার জন্য ভিড় করেন। অনেকে ভিডিও করে এবং ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন। বিষয়টি নিয়ে এলাকাজুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা বলেন, “পুকুরে ইলিশ পাওয়ার ঘটনায় আমরা বিস্মিত ও আনন্দিত। এর আগে আমরা কখনো পুকুরে ইলিশ মাছ দেখিনি।”

পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আল-আমিন বলেন, “পাইকগাছা উপজেলার সোলাদানা ইউনিয়নের ভূমি অফিস সংলগ্ন সরকারি পুকুরে মাছ ধরতে গিয়ে জালে ধরা পড়ে ভেটকি, রুই, কাতল মাছ। এদের সঙ্গে দুটি ইলিশও জালে ধরা পরে। ইলিশ দুটির ওজন ৭০০ গ্রাম করে। স্থানীয়রা এ দুটি মাছকে ইলিশ বলে নিশ্চিত করেছেন। আমি নিজেও সেখানে উপস্থিত ছিলাম।”

আল-আমিন আরও বলেন, “হয়ত বন্যায় পুকুরের পাড় ডুবে গেলে এতে ইলিশ মাছ ঢুকে পড়ে। ইদানীং কোনো প্লাবন হয়নি। বেশ কয়েক বছর আগে হয়েছিল। তখন মনে হয় নদী থেকে মাছ দুটি পুকুরে চলে আসে। পুকুরেই মাছ দুটি বড় হয়েছে এটা নিশ্চিত।”  

পাইকগাছা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস বলেন, নদীর কাছাকাছি পুকুরটি। তাই মনে হয় জোয়ারের পানিতে কোনো এক সময় ইলিশ ঢুকে পড়েছিল এতে। পরে পুকুরের পানিতে নিজেদের মানিয়ে নিয়ে মাছ দুটি বড় হয়েছে।

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!