• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সরকার কথা দিয়ে কথা রাখেনি : জি এম কাদের


রংপুর প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০২:২২ পিএম
সরকার কথা দিয়ে কথা রাখেনি : জি এম কাদের
জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। ছবি : সংগৃহীত

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, “নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের আশ্বাসে আমরা নির্বাচনে অংশ নিয়েছিলাম। সরকার আমাদের যে কথা দিয়েছিলেন, সেই কথা রাখেননি।”

সোমবার (৮ জানুয়ারি) দুপুর ১২টায় রংপুর নগরীর স্কাই ভিউ ভবনে নির্বাচন-পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ সময় জি এম কাদের বলেন, “সরকারের নিয়ন্ত্রণে নির্বাচন হয়েছে। এই নির্বাচনে সরকার যেখানে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চেয়েছে, সেখানে সুষ্ঠু করেছে, আর যেখানে চেয়েছে তাদের লোকজনকে জেতাতে, সেখানে তারা আমাদের লোকজনকে ভয়ভীতি দেখিয়ে ও জোর করে সিল মেরে হারিয়ে দিয়েছে। সার্বিকভাবে এই নির্বাচন ভালো হয়নি। আমাদের বিশ্বাস এই নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে না।”

জি এম কাদের বলেন, “আমরা নির্বাচনের দিন অসহায় ছিলাম। সকাল থেকেই বিভিন্ন আসনে সমস্যা নিয়ে কথা বলেছি নির্বাচন কমিশনকে, কিন্তু সমাধানের কথা বললেও সমাধান হয়নি। প্রিসাইডিং অফিসারসহ প্রশাসন তাদের পক্ষে কাজ করেছে। ঢাকা-১ আসনে জোর করে সিল মেরে সালমা ইসলামকে হারিয়ে দিয়েছে। কুমিল্লা-১ আমির হোসেন ভুঁইয়া, জামালপুর-৩ সামসুল ইসলাম লিপ্টন, নরসিংদী-২ রফিকুল ইসলাম, কক্সবাজার-৪, লালমনিরহাট-৩ জাহিদ হাসান, গাইবান্ধা ৩ মইনুল রাব্বী, নারায়ণগঞ্জ ১, রংপুরের ৪ ও ৬ এর আমাদের লোককে মেরে সিল মেরে জোর করে নিয়েছে। আমরা অসহায় হয়ে গেছি। এই সব আসনে আমরা প্রশাসনের কিংবা নির্বাচন কমিশনের কোনো সহযোগিতা পাইনি। প্রশাসন নিরপেক্ষ থাকলে আমরা এসব আসনে জয়ী হয়ে আসতাম।”

জাতীয় পার্টির চেয়ারম্যান আরও বলেন, “আমরা জোটগতভাবে নির্বাচনে অংশ নিইনি এই কথা আমরা অনেক আগে বলছি। সরকার তাদের মিডিয়া দিয়ে জোটের কথা বলে বিভ্রান্ত ছড়ানো হয়েছে। সরকার সমঝোতার কথা বলে, ২৬ আসনে নৌকার প্রার্থী প্রত্যাহার করে নিয়েছে। তবে সেই সব আসনে শক্তিশালী আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী দিয়ে, তাদের পক্ষে কাজ করেছে। আমরা এজন্যই বলেছি, আমরা কোনো জোটে বা সমঝোতায় নির্বাচনে অংশ নিইনি।”

দল হিসেবে জাতীয় পার্টির অবস্থান এখন কী, সাংবাদিকের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “জাতীয় পার্টির যেখানে ছিল সেখানেই আছে। আমাদের বিরুদ্ধে সব সময় ষড়যন্ত্র হয়, আমরা সেই ষড়যন্ত্র মোকাবেলা করে এগিয়ে যাব।”

নির্বাচনে অংশ নেওয়া ভুল ছিল কি না, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, “নির্বাচনে অংশ নেওয়া ভুল না সঠিক এখনই বলা যাবে না। তবে সময়ই বলে দেবে। সংসদের যাওয়ার ব্যাপারে আমরা নির্বাচিত সংসদ সদস্যদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব। তবে ভোট প্রত্যাখ্যানের কিছু নাই। যারা জয়ী হয়েছি, আমরা ভোটের মাধ্যমে জয়ী হয়েছি।”

এরপর তিনি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত করার উদ্দেশ্যে রওনা হন। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জাপা চেয়ারম্যানের উপদেষ্টা আলা উদ্দিন মিয়াসহ অন্যান্য নেতা।

Link copied!